স্মার্ট টিভির যত্ন

আপনার প্লাজমা বা এলসিডি ফ্ল্যাট স্ক্রিন স্মার্ট টেলিভিশন বলতে গেলে আসলেই একটি বড় খরচই। যার সঠিকভাবে যত্ন নিলে ভালো পরিষেবা নিশ্চিত করা যাবে। ফ্ল্যাট-স্ক্রিন টেলিভিশনগুলোর মধ্যে সংবেদনশীল অনেক ইলেকট্রনিক উপাদান আছে, যা সহজেই যেমন ভেঙে যেতে পারে, আবার হুটহাট উষ্ণ গরম হতে পারে। ফ্ল্যাট-স্ক্রিন টিভিগুলোর ভালো কর্মক্ষমতা এবং ধুলো অপসারণের জন্য নিয়মিত পরিচ্ছন্নতার জন্য পর্যাপ্ত বায়ু চলাচল প্রয়োজন পড়ে। এ ছাড়া কেনা থেকে শুরু করে ইনস্টল এবং পরবর্তী সময়ে বিশেষ যত্ন প্রয়োজন।

যা করবেন

● প্রতিবার টিভি পরিষ্কার করার আগে অবশ্যই আনপ্লাগ করে নেবেন।

● আপনার ফ্ল্যাট-স্ক্রিন টেলিভিশনের সঙ্গে একটি পাওয়ার-লাইন রক্ষক (পাওয়ার প্রটেকটর) সংযোগ করে নেবেন। এই যন্ত্র ক্ষতিকর বিদ্যুৎ স্পাইক থেকে টিভিকে ঢালের মতো রক্ষা করবে।

● ভালো বায়ু চলাচল করতে পারে এমন জায়গায় টিভিকে সেট করুন। আঁটসাঁট জায়গায় টিভি রাখবেন না। এটি টিভিকে ওভার হিট করার কারণ হতে পারে।

● টিভিকে সেট করার সময় সোজাসুজি অবস্থানে রাখুন। টিভিটিকে কখনোই ওপর-নিচ করে রাখবেন না, এতে স্ক্রিনে আঁচড় পড়ে যেতে পারে।

● টিভি পরিষ্কারের জন্য কখনোই উইন্ডো ক্লিনার, সাবান, স্কোরিং পাউডার অথবা পরিষ্কারক দ্রাবক হিসেবে অ্যালকোহল, বেনজিন, অ্যামোনিয়া বা পাতলা পেইন্টকে ব্যবহার করবেন না। পরিষ্কারের জন্য ঘর্ষণ প্যাড বা কাগজের টাওয়েল ব্যবহার করবেন না। এ থেকে টিভিতে অ্যান্টি-গ্লোয়ার আবরণ এবং পর্দা স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয়ে যেতে পারে।

● আপনার স্মার্ট টিভির ফ্রেম এবং পর্দার উভয় সাধারণ পরিচ্ছন্নতার জন্য একটি নরম, পরিষ্কার, লিন্ট মুক্ত (ক্ষতস্থানে ব্যান্ডেজ করার জন্য একপিঠে নরম রোঁয়া-তোলা কাপড়), শুষ্ক কাপড় ব্যবহার করুন।

● কখনোই পরিষ্কারের জন্য পানি ব্যবহার করবেন না। যতক্ষণ আপনার টিভি প্রস্তুতকারক বলে দেয় ব্যবহার করার জন্য।

● সর্বোপরি আপনার শখের প্রিয় স্মার্ট টিভি পরিষ্কার এবং অন্য নিয়মাবলির জন্য টিভি ম্যানুয়াল দেখতে পারেন।

রাকিবুল হাসান

সূত্র: চ্রোন ডটকম, স্যামসাং ডটকম