মেসেঞ্জারে পরিবর্তন

যাঁরা ফেসবুকের মেসেঞ্জার অ্যাপটি ব্যবহার করছেন, তাঁরা নিশ্চয়ই এর পরিবর্তন খেয়াল করেছেন। প্রায় আট মাস আগে ফেসবুকের ‘এফ ৮’ ডেভেলপার সম্মেলনে নতুন নকশার মেসেঞ্জারের প্রাথমিক ঘোষণা দিয়েছিল কর্তৃপক্ষ। এখন নতুন ওই নকশা ধীরে ধীরে সবার জন্য উন্মুক্ত করছে তারা। গুগল প্লে স্টোরে ইতিমধ্যে মেসেঞ্জারের আপডেট আনা হয়েছে।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, এখনো যাঁরা নতুন নকশার মেসেঞ্জার পাননি, তাঁরা শিগগিরই পেয়ে যাবেন। নতুন নকশায় অবশ্য মেসেজিং বা বার্তা আদান–প্রদানের বিষয়টিকে প্রাধান্য দেওয়া হয়েছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের এক প্রতিবেদনে বলা হয়, নতুন নকশা ঘোষণার পর আপডেট আনতে দেরি করেছে ফেসবুক। আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় প্ল্যাটফর্মের জন্যই আপডেট উন্মুক্ত করেছে প্রতিষ্ঠানটি। তবে সব গ্রাহকের কাছে আপডেট পৌঁছাতে কিছুটা সময় লাগতে পারে। চ্যাটিং আরও সহজ করতে নতুন নকশা করা হয়েছে। নকশায় বার্তাগুলোকে আবারও সামনে এবং মাঝখানের দিকে আনা হয়েছে। আগের নয়টি ট্যাবকে কমিয়ে তিনটিতে আনা হয়েছে। ফেসবুকের দাবি, এতে মেসেঞ্জারের ইন্টারফেসটি দেখতে পরিচ্ছন্ন লাগবে।

মেসেঞ্জারে অবশ্য আগের মতোই সব ফিচার রাখা হয়েছে। কিন্তু এবারে বেশির ভাগ ফিচার ‘ফোর-ডট’ আইকনের মধ্যে লুকিয়ে রাখা হয়েছে। অর্থাৎ গেম, বট এবং রিমাইন্ডারের মতো ফিচারগুলো এখন আর সামনে দেখা যাবে না।

অবশ্য মেসেঞ্জারের নতুন এ নকশা সবাইকে খুশি করতে পারেনি। অনেকে এটাকে নেতিবাচক হিসেবে দেখছেন। অনেকে নতুন নকশা বুঝতে পারছেন না বলে অভিযোগ করছেন। মেসেঞ্জারের আগের নকশা ভালো ছিল বলে কেউ কেউ মন্তব্য করছেন।