৩৫ বছরে ম্যাকিনটোশ

ম্যাকের সঙ্গে স্টিভ জবস। ছবি: সংগৃহীত।
ম্যাকের সঙ্গে স্টিভ জবস। ছবি: সংগৃহীত।

আজ যে অ্যাপল কম্পিউটার জনপ্রিয় হয়ে উঠেছে তার যাত্রা শুরু হয়েছিল অ্যাপল প্রতিষ্ঠাতা স্টিভ জবসের তৈরি ম্যাকিনটোশের মাধ্যমেই। গত ২৪ জানুয়ারি ম্যাকিনটোশ কম্পিউটার বাজারে আসার ৩৫ বছর পূর্ণ হয়েছে। অ্যাপলের বর্তমান প্রধান নির্বাহী টিম কুক এ দিনটিতে অ্যাপল প্রতিষ্ঠাতা স্টিভ জবসকে স্মরণ করেছেন।

১৯৮৪ সালে বাজারে ছাড়া ম্যাকিনটোশ কম্পিউটারের কথা স্মরণ করে টুইটারে টিম কুক লিখেছেন, এখন আগের চেয়ে অনেক বেশি মানুষ তাদের আবেগের জায়গা থেকে ম্যাক ব্যবহার করছেন।

ম্যাকিনটোশ বাজারে ছাড়ার আগে স্টিভ জবস লিসা নামের কম্পিউটার বাজারে এনেছিলেন। কিন্তু তা জনপ্রিয় হয়নি। এরপর বাজারে ছাড়েন ম্যাকিনটোশ যা মানুষের কম্পিউটার ব্যবহারের ধরন বদলে দেয়।

প্রথম প্রজন্মের ম্যাকিনটোশ কম্পিউটার দাম ছিল দুই হাজার ৪৯৫ মার্কিন ডলার। এখনকার স্মার্টফোনযুগের সঙ্গে তুলনা করলে এর কনফিগারেশন ছিল খুবই সামান্য। এতে ব্যবহার করা হয়েছিল মটোরোলা ৬৮০০০ সিপিইউ ও ১২৮ কিলোবাইট র‍্যাম। ৯ ইঞ্চি সাদাকালো মনিটরের রেজুলেশন ছিল ৫১২ বাই ৩৪২ পিক্সেল। এতে বিল্ট ইন ছিল সাড়ে তিন ইঞ্চি ফ্লপি ড্রাইভ।

স্টিভ জবস একে অ্যাপল টু ও আইবিএম কম্পিউটারের পর বিশ্বের তৃতীয় শিল্পমান হিসেবে ঘোষণা দেন।

আনুষ্ঠানিক উদ্বোধনের সময় একটি ব্যাগে করে ওই কম্পিউটার এনেছিলেন তিনি। ব্যাগ খুলে ড্রাইভের মধ্যে একটি ডিস্ক দেন তিনি এবং এতে চালু হয় ম্যাকিনটোশ। বলে ওঠে—হ্যালো।

ম্যাকিনটোশ কম্পিউটার আসার ফলে বিভিন্ন কাজে টাইপরাইটারের ব্যবহার একদমই কমে যায়। বর্তমানে কম্পিউটার, মোবাইল কিংবা ট্যাবে আমরা যে গ্রাফিকাল ইউজার ইন্টারফেস দেখতে পাই, এর শুরুটা মূলত এই ম্যাকিনটোশ কম্পিউটারের হাত ধরেই।