ঘরেই গলফ খেলবেন ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

গলফ খেলতে ভালোবাসেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসে প্রবেশ করেছেন দুই বছরের একটু বেশি হলো। এর মধ্যেই অন্তত ১৩৯ বার তাঁকে গলফ খেলতে দেখা গেছে। নিজ দেশে তো বটেই, সফরে গিয়েও খেলেন তিনি। তবে ক্ষমতাধর এক প্রেসিডেন্টের কি আর যখন-তখন মাঠে যাওয়া সাজে? সে জন্য তিনি সাহায্য নিয়েছেন প্রযুক্তির।

হোয়াইট হাউসে ঘরের ভেতরে তৈরি করিয়ে নিয়েছেন গলফ সিমুলেটর। সেখানে তিনি খেলবেন মাঠের মতো করেই। তবে মাঠের আকার এক ঘর সমান। ঘরের চারদিকের দেয়াল ঢেকে দেওয়া হয়েছে ভিডিও ডিসপ্লে দিয়ে। যেখানে দাঁড়িয়ে শট নেবেন, সেখানে মাঠের অনুকরণে নকল ঘাস যুক্ত করা হয়েছে। যথারীতি গলফ ক্লাব দিয়ে বলে আঘাত করবেন ট্রাম্প। বল গিয়ে লাগবে ডিসপ্লেতে। যত জোরে বল আঘাত করবেন, মানে বলের গতিবেগ, কৌণিক অবস্থান, বায়ুপ্রবাহের দিক ও গতি ইত্যাদি বিষয়ে হিসাব কষে পর্দায় তত দূরে গিয়ে পড়তে দেখা যাবে ভার্চ্যুয়াল বলটিকে। হোয়াইট হাউসে থেকেই বিভিন্ন দেশের গলফ কোর্সে নানা ভার্চ্যুয়াল ট্যুর খেলার সুযোগ পাবেন ট্রাম্প।

 মার্কিন পত্রিকা দ্য ওয়াশিংটন পোস্ট-এর প্রতিবেদনে বলা হয়েছে, কয়েক সপ্তাহ ধরে এই সিমুলেটর স্থাপন করা হয়েছে। এ জন্য খরচ হয়েছে ৫০ হাজার ডলার। মার্কিন প্রেসিডেন্ট নিজ পকেট থেকেই তা পরিশোধ করেছেন। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাও গলফ পছন্দ করতেন, তাঁর জন্যও গলফ খেলার ব্যবস্থা ছিল হোয়াইট হাউসের ভেতরেই। সে জায়গাতেই নতুন এই ব্যবস্থা করা হয়েছে।

ডোনাল্ড ট্রাম্পের তিন মাসের কর্মসূচি বিশ্লেষণ করে গত মাসে প্রকাশ করেছে এক্সিওস। সেখানে বলা হয়েছে, কর্মঘণ্টার ৬০ শতাংশ সময়ে তিনি কিছু করেন না। বড়জোর টিভি দেখেন, টুইট করেন কিংবা ফোনে ব্যক্তিগত আলাপ সারেন। এই সময়গুলোকে বলা হয় ‘এক্সিকিউটিভ টাইম’। সে খবর প্রকাশের পরেই এল গলফ সিমুলেটরের স্থাপনের প্রতিবেদন। সেদিক থেকে বলা যায় ‘এক্সিকিউটিভ টাইম’ এখন তিনি ব্যয় করবেন গলফ খেলে। তবে এখনো খেলা শুরু করেননি বলেও জানানো হয়েছে প্রতিবেদনে। সূত্র: ফরচুন সাময়িকী