নতুন বছরের নতুন স্মার্টফোন

চলতি বছরের শুরুতেই দেশের বাজারে এসেছে নতুন কিছু স্মার্টফোন। এর মধ্যে স্যামসাং, ওয়ালটন, সিম্ফনি ও হুয়াওয়ে কয়েকটি ফোন বাজারে ছেড়েছে। তবে সামনে আরও অনেক ব্যান্ডের স্মার্টফোন আসবে বলে জানা গেছে। নতুন ফোনগুলোর কথা জানা যাক এবার।

স্যামসাং
স্যামসাং গ্যালাক্সি এম১০ ফোনটিতে রয়েছে ৬ দশমিক ২ ইঞ্চির এইচডি প্লাস ইনফিনিটি-ভি ডিসপ্লে। ডুয়েল ক্যামেরা গ্যালাক্সি এম সিরিজের আরেকটি বিশেষ বৈশিষ্ট্য। আলট্রা-ওয়াইডসমৃদ্ধ ডুয়েল রিয়ার ক্যামেরার একটিতে এফ ১.৯ অ্যাপারচারের ১৩ মেগাপিক্সেল লেন্স এবং অন্যটি আলট্রা-ওয়াইড বৈশিষ্ট্যসম্পন্ন ৫ মেগাপিক্সেলের সেকেন্ডারি লেন্স। আলট্রা-ওয়াইড লেন্স দিয়ে ব্যবহারকারী ল্যান্ডস্কেপ, সিটিস্ক্যাপ, গ্রুপ ফটো তুলতে পারেন। ফোনটিতে রয়েছে এক্সিনোস ৭৮৭০ অক্টাকোর প্রসেসর। ১১ হাজার ৯৯৯ টাকা দামের গ্যালাক্সি এম১০ স্মার্টফোনে ৩ হাজার ৪০০ এমএইচ ব্যাটারি রয়েছে।

ওয়ালটন
জানুয়ারির প্রথম সপ্তাহে বাজারে আসে ওয়ালটনের স্মার্টফোন ‘প্রিমো এক্সফাইভ’। দেশে তৈরি ৬ জিবি র​্যামের প্রথম স্মার্টফোন এটি।
এই ফোনে ব্যবহৃত হয়েছে ৫.৯৯ ইঞ্চির ইন-সেল আইপিএস প্রযুক্তির ফুল এইচডি প্লাস ১৮: ৯ রেশিওর ফুল-ভিউ ডিসপ্লে। এর এলপিডিডিআর৪এক্স র​্যাম, ইন্টারনাল স্টোরেজ ৬৪ গিগাবাইট (জিবি); যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ২৫৬ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।
সেলফির জন্য এই ফোনের সামনে রয়েছে এফ২.০ অ্যাপারচার সাইজের ১৬ মেগাপিক্সেল বিএসআই ক্যামেরা। ৩ হাজার ৪৫০ মিলি অ্যাম্পিয়ারের লিথিয়াম পলিমার ব্যাটারি। দুটি ন্যানো সিম ব্যবহারের সুবিধাসম্পন্ন ফোনটি থ্রিজি এবং ফোরজি নেটওয়ার্ক সমর্থন করে। ফেস আনলক ০.৩ সেকেন্ডে ব্যবহারকারীর মুখ চিনতে পারে। রয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, প্যাটার্ন লক এবং পাসওয়ার্ডও। স্মার্টফোনটির দাম ২৪ হাজার ৯৯৯ টাকা।

সিম্ফনি
সিম্ফনি মোবাইল ফোনের বাজারে নিয়ে এসেছে আই৯৫ নামে নতুন একটি স্মার্টফোন। অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও–চালিত অপারেটিং সিস্টেম। এতে আছে ৫.৪৫ ইঞ্চির পর্দা।
সিম্ফনির নতুন আই৯৫-এ রয়েছে ২ জিবি র​্যাম এবং ১৬ ইন্টারনাল স্টোরেজ। মেমোরি কার্ডের মাধ্যমে বাড়ানো যাবে ৩২ জিবি পর্যন্ত। এ ছাড়া আছে ফেস আনলক সুবিধা। আছে ১৩ ও ৮ মেগাপিক্সেলের ক্যামেরা। হ্যান্ডসেটটিতে আছে ৩০০০ এমএএইচ লিথিয়াম-পলিমার ব্যাটারি। এ ছাড়া জি-সেন্সর, প্রক্সিমিটি সেন্সর, লাইট সেন্সর নামে আরও কিছু সেন্সরও এই স্মার্টফোনে আছে। গ্রামীণফোনের বিশেষ অফারসহ এই স্মার্টফোনটি পাওয়া যাচ্ছে চারটি ভিন্ন রঙে। এর দাম ৭ হাজার ৯৯০ টাকা।

হুয়াওয়ে
দেশের বাজারে ‘ওয়াই৭ প্রো ২০১৯’ নামের নতুন স্মার্টফোন এনেছে হুয়াওয়ে। পেছনে ১৩ ও ২ মেগাপিক্সেলের এবং সামনে ১৬ মেগাপিক্সেলের ক্যামেরা আছে। এতে আছে ৪০০০ মিলি অ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি। ৬ দশমিক ২৬ ইঞ্চির ডিউড্রপ ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। কোয়ালকম ৪৫০ অক্টাকোর প্রসেসর-সংবলিত ৩ গিগাবাইট র্যামের এই ডিভাইসে ৩২ গিগাবাইট অভ্যন্তরীণ তথ্য সংরক্ষণের সুবিধা মিলবে, যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে সর্বোচ্চ ৫১২ গিগাবাইট পর্যন্ত বর্ধিত করা যাবে। ফোনটির দাম ১৬ হাজার ৯৯৯ টাকা।