ফাইভারের ফ্রিল্যান্সারদের নিয়ে সেমিনার

ফ্রিল্যান্সারদের নিয়ে বিশেষ আয়োজন। ছবি: সংগৃহীত।
ফ্রিল্যান্সারদের নিয়ে বিশেষ আয়োজন। ছবি: সংগৃহীত।

দেশের ফাইভার ফ্রিল্যান্সার ও সেলারদের নিয়ে সম্প্রতি রাজধানীতে অনুষ্ঠিত হলো বিশেষ সেমিনার। ডোমেইন রেজিস্ট্রার প্রতিষ্ঠান রেজিস্ট্রো ও রাইড শেয়ারিং সেবাদাতা ইজিয়ারের পৃষ্ঠপোষকতায় ‘ফাইভার বাংলাদেশ মিটআপ ২০১৯’ শীর্ষক সেমিনারে ফেসবুকভিত্তিক ফ্রিল্যান্সার গ্রুপের সদস্যরা উপস্থিত ছিলেন। সেমিনারে তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের সম্ভাবনা এবং এই খাতে কাজের অভিজ্ঞতার কথা তুলে ধরেন দক্ষ ফ্রিল্যান্সাররা। এ খাতে ক্যারিয়ার গড়তে আগ্রহীদের বিভিন্ন দিকনির্দেশনা দেন তাঁরা।

অনুষ্ঠানে ডোমেইন রেজিস্ট্রার প্রতিষ্ঠান রেজিস্ট্রোর মূল প্রতিষ্ঠান ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেডের পরিচালনা বিভাগের প্রধান খান মো. নাকিব স্বাধীন বলেন, আন্তর্জাতিক আউটসোর্সিং মার্কেটপ্লেসে বাংলাদেশি ফ্রিল্যান্সাররা শক্ত অবস্থান তৈরি করেছেন। জনপ্রিয় আউটসোর্সিং মার্কেটপ্লেস ফাইভারে কাজ করা বাংলাদেশি ফ্রিল্যান্সারদের ফেসবুক গ্রুপ ফাইভার বাংলাদেশ এই মিটআপের আয়োজন করেছে। মিটআপে ফ্রিল্যান্সারদের উপস্থিতি আমাদের অনুপ্রাণিত করেছে।

ফায়মুস্ত সফটওয়্যারের ফাউন্ডার ফায়সাল মুস্তাফা বলেন, ফাইভারে কাজের মাধ্যমে অনেকে অর্থ আয় করতে পারছেন। ফ্রিল্যান্সারদের কাজের একটি নির্ভরযোগ্য মাধ্যম হয়ে উঠেছে ফাইভার। এ ছাড়া ফাইভার বাংলাদেশ গ্রুপে ফ্রিল্যান্সারদের সাহায্য করা হচ্ছে।

অনুষ্ঠানে বিজকোপের প্রধান নির্বাহী নাহিদ হাসান বলেন, ফ্রিল্যান্সারদের সামনে এগিয়ে যেতে সঠিক দিকনির্দেশনা প্রয়োজন। তাদের যোগাযোগের দক্ষতা বাড়াতে হবে। এ ধরনের সেমিনার তাতে সাহায্য করবে।

মিটআপে বাংলাদেশের শীর্ষস্থানীয় ফ্রিল্যান্সার, আইটি প্রফেশনাল ও আইটি উদ্যোক্তারা উপস্থিত ছিলেন। তাঁরা আইটি ও আইটি অ্যানাবল্ড সার্ভিস (আইটিইএস) সেক্টরে বাংলাদেশের সম্ভাবনা এবং সেক্টরটি নিয়ে তাঁদের অভিজ্ঞতা তুলে ধরেন। একই সঙ্গে তাঁরা এই সেক্টরে নিজেদের ক্যারিয়ার গড়তে আগ্রহীদের বিভিন্ন দিকনির্দেশনা নিয়ে কথা বলেন।

অনুষ্ঠানে বক্তব্য দেন নগদের করপোরেট অ্যাফেয়ার্স কর্মকর্তা সোলায়মান সুখন, পান্ডুঘর গ্রুপের ডিজিএম এস এম আহবাবুর রহমান, আইডিয়াল কম্পিউটারস অ্যান্ড আইটি প্রজেক্টের (আইসিআইটিপি) প্রতিষ্ঠাতা শরিফ মুহাম্মদ শাহজাহান, টিস্প্রিংয়ের কান্ট্রি ম্যানেজার জাফর হোসেইন জাফি, আরআর ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা রাসেল আহমেদ, ফাইভারের গ্রাফিকস ডিজাইনার আরিফ রহমান, গোলাম কামরুজ্জামান, ফাইভারের টপ রেটিং সেলার কামরুজ্জামান শিশির প্রমুখ।