তথ্যপ্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে: মোস্তাফা জব্বার

মোস্তাফা জব্বার। ছবি: সংগৃহীত
মোস্তাফা জব্বার। ছবি: সংগৃহীত

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ভবিষ্যৎ তথ্যপ্রযুক্তিনির্ভর পৃথিবীর চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের এখন থেকে প্রস্তুতি নিতে হবে। আমরা আগের তিনটি শিল্পবিপ্লবের অংশ হতে পারিনি। চতুর্থ শিল্পবিপ্লব হারাতে চাই না। আমাদের প্রস্তুতি নিতে হবে। বঙ্গবন্ধুর পদাঙ্ক অনুসরণ করে তথ্যপ্রযুক্তি খাতকে এগিয়ে নিতে তিনি সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান।

গতকাল বৃহস্পতিবার আইসিটি টাওয়ারের বিসিসি মিলনায়তনে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের উদ্যোগে অনুষ্ঠিত ৭ মার্চের ভাষণের তাৎপর্য বিশ্লেষণ, দেশের উন্নয়ন ও অগ্রগতি শীর্ষক আলোচনায় এ কথা বলেন মন্ত্রী।

মোস্তাফা জব্বার বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল বাংলাদেশ বিশ্বের বুকে একটি আত্মমর্যাদাশীল দেশ হিসেবে প্রতিষ্ঠিত করা। সে লক্ষ্য অর্জনে তিনি নানামুখী কার্যক্রম হাতে নেন। বঙ্গবন্ধুর নেতৃত্বে ১৯৭৩ সালে বাংলাদেশ আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের (আইটিইউ) সদস্য পদ পায়। স্বাধীনতার তিন বছর পরেই তথ্যপ্রযুক্তি খাতকে এগিয়ে নিতে ১৯৭৪ সালে রাঙামাটির বেতবুনিয়ায় প্রথম ভূ-উপকেন্দ্র স্থাপন করে ডিজিটাল বাংলাদেশের বীজ বপন করেন। যার সাহায্যে তথ্য-উপাত্ত আদান-প্রদানের মাধ্যমে বহির্বিশ্বের সঙ্গে বাংলাদেশের সরাসরি যোগাযোগ স্থাপনের সুযোগ তৈরি হয়।


তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, বিসিসির নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব এবং সিসিএ কার্যালয়ের নিয়ন্ত্রক আবুল মানসুর মোহাম্মদ সারফ উদ্দিন।

পরে মন্ত্রী এটুআইর ‘এক সেবা-সরকার’ কাঠামো তৈরির উদ্যোগ নিয়ে এক কর্মশালায় বলেন, এক সেবা-সরকার প্রণীত নীতিমালা ও ধারণাসমূহ একটি টেকসই দেশীয় সফটওয়্যার উন্নয়নব্যবস্থা এবং উন্নত ব্যবসায়িক ক্ষেত্র তৈরি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।