এল নতুন ইন্টারনেট সেবা 'ব্রডব্যান্ড ৩৬০ ডিগ্রি'

‘ব্রডব্যান্ড ৩৬০ ডিগ্রি’র আনুষ্ঠানিক ঘোষণা। ছবি: প্রথম আলো।
‘ব্রডব্যান্ড ৩৬০ ডিগ্রি’র আনুষ্ঠানিক ঘোষণা। ছবি: প্রথম আলো।

দেশে চালু হচ্ছে নতুন ইন্টারনেট সেবা ‘ব্রডব্যান্ড ৩৬০ ডিগ্রি’। ব্রডব্যান্ড ইন্টারনেটভিত্তিক এ সেবার অধীনে দ্রুতগতির ১০০ এমবিপিএস ইন্টারনেট ও নিরাপদ ইন্টারনেট, পরিবেশবান্ধব ফোন, আইপিটিভি ও ভিওডি সেবা পাওয়া যাবে। আজ সোমবার রাজধানীর একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে নতুন সেবার ঘোষণা দিয়েছে ব্রডব্যান্ড ৩৬০ ডিগ্রি কর্তৃপক্ষ। এটি বিডিকম অনলাইন লিমিটেডের একটি নতুন ব্র্যান্ড।

ব্রডব্যান্ড ৩৬০ ডিগ্রির সংবাদ সম্মেলনে জানানো হয়, তারা মূলত দুই ধরনের সেবা চালু করছেন। একটি ব্রডব্যান্ড ৩৬০ ডিগ্রি হোম ও আরেকটি ব্রডব্যান্ড ৩৬০ ডিগ্রি বিজনেস। দুটি সেবার অধীনে দুই ধরনের প্যাকেজ থাকছে। ভেলোসিটি আলট্রা সেবায় থাকছে ১০০ এমবিপিএস আর ভেলোসিটি সুপারে থাকছে ৭৫ এমবিপিএস গতি। । ভেলোসিটি হোমে প্যাকেজ দুটির মাসিক খরচ যথাক্রমে ৩ হাজার ৯৯৯ টাকা ও ২ হাজার ৯৯৯ টাকা। ভেলোসিটি বিজনেস সেবার খরচ যথাক্রমে ১১ হাজার ও ৯ হাজার ৯৯৯ টাকা।

বিডিকম অনলাইন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এস এম গোলাম ফারুক আলমগীর বলেন, তাঁরা মূলত নিরাপদ ইন্টারনেটের ধারণা থেকে নতুন সেবা চালু করেছেন। তাদের সেবায় ইন্টারনেট গ্রহীতারা শিশুদের জন্য ইন্টারনেটে বিশেষ ব্যবস্থা নিতে পারবেন। তাদের হাতে বিশেষ নিয়ন্ত্রণ থাকবে। ডিজিটাল বাংলাদেশের রূপকল্পের সঙ্গে মিলিয়ে নতুন সেবা এনেছে ব্রডব্যান্ড ৩৬০ ডিগ্রি। বাড়িতে বা অফিসে বসেই সেবা নেওয়া যাবে।

এস এম গোলাম ফারুক আলমগীর প্রথম আলোকে বলেন, শুরুতে ঢাকা শহরে তাদের সেবা চালু হচ্ছে। ঢাকার প্রায় সব এলাকায় তাদের সেবা প্রস্তুত। ১৪ এপ্রিল থেকে তাদের বাণিজ্যিক কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হবে। যেকোনো সমস্যায় হেল্প ডেস্কে ফোন করে সাহায্য পাওয়া যাবে। শিগগিরই সারাদেশেই তারা সেবা চালু করবেন। ব্রডব্যান্ড ৩৬০ ডিগ্রির অর্থ ব্রডব্যান্ডের সব সেবা। এটি ট্রিপল প্লে সেবা অর্থাৎ, এতে ইন্টারনেট, ফোন ও টিভির সেবা পাওয়া যাবে। এর আগে আইপিটিভির লাইসেন্স না থাকায় তা চালু হয়নি। সম্প্রতি এ সার্ভিস পরিচালনার অনুমতি পেয়েছে ব্রডব্যান্ড ৩৬০ ডিগ্রি।

ফারুক আলমগীর আরও বলেন, ব্রডব্যান্ড ৩৬০ ডিগ্রির অধীনে ডিজিটাল মাধ্যম যেমন ল্যাপটপ, ডেস্কটপ, স্মার্টফোন, ট্যাব, স্মার্টটিভিতে সরকার অনুমোদিত দেশি বিদেশি টিভি চ্যানেল উপভোগ করতে পারবেন। এর মাধ্যমে নিরাপদ ইন্টারনেট টুল ও রাউটার পাবেন গ্রাহক, যার মাধ্যমে ৫৭ ধরনের ক্যাটাগরির কনটেন্ট ফিল্টার করা যাবে।