কতটি সংখ্যা ৫ বা ৫-এর চেয়ে বেশি?

গণিতের একটি সহজ হিসাব দেখুন। প্রশ্ন করলাম, ১০টি ৭–এর সঙ্গে আরেকটি অজানা সংখ্যা যোগ করলে যদি যোগফল ৭৭ হয়, তাহলে অজানা সংখ্যাটি কত? এর উত্তর খুব সহজেই বের করা যায়। প্রথমে দেখছি ১০টি ৭, মানে (১০ × ৭) = ৭০। এখন ৭৭ থেকে ৭০ বাদ দিলে থাকে ৭। অর্থাৎ ১০টি ৭–এর সঙ্গে এই ৭ যোগ করলেই ৭৭ হবে।

এ রকম আরেকটি সহজ হিসাব দেখুন। একটি অজানা সংখ্যার সঙ্গে ২০ যোগ করে ২০ দিয়ে ভাগ করলে উত্তর যদি ২ হয়, তাহলে অজানা সংখ্যাটি কত? খুব সহজ। যেহেতু ভাগফল ২, তাই মোট সংখ্যাটি = (২০ × ২) = ৪০। আদি সংখ্যাটি ২০। সুতরাং নতুন যোগ করা হয়েছে (৪০ – ২০) = ২০।

এ সপ্তাহের ধাঁধা
১০টি অজানা ধনাত্মক সংখ্যার গড় ৪ হলে এদের কয়টি সংখ্যা ৫ বা ৫–এর চেয়ে বেশি হতে পারে?
খুব সহজ। অনলাইনে মন্তব্য আকারে অথবা [email protected] ই–মেইলে আপনাদের উত্তর পাঠিয়ে দিন। সঠিক উত্তর দেখুন আগামী রোববার অনলাইনে।

গত সপ্তাহের ধাঁধার উত্তর
ধাঁধাটি ছিল এ রকম : ০ থেকে ৯ পর্যন্ত অঙ্কগুলো থেকে যেকোনো দুটি অঙ্ক দিয়ে লেখা, যার প্রথম অঙ্কটি শূণ্য হতে পারবে না, এমন ক্ষুদ্রতম সংখ্যাটি কত?

উত্তর
ক্ষুদ্রতম সংখ্যাটি (১) = ১। এখানে ১ ও ০ এই দুটি অঙ্ক ব্যবহার করে ক্ষুদ্রতম সংখ্যার মান বের করেছি। অর্থাৎ ১ থেকে ৯ পর্যন্ত যেকোনো অঙ্কের পাওয়ার ০ বসিয়ে ন্যূনতম সংখ্যা ১ পাওয়া যাবে।


প্রায় সবাই উত্তর দিয়েছেন ১০। কিন্তু এখানে যে একটু চালাকি আছে, সেটা মনে রেখে উত্তর বের করতে হবে, তা হয়তো অনেকে খেয়াল করেননি। সবাই চেষ্টা করেছেন, সে জন্য ধন্যবাদ।

কীভাবে উত্তর বের করলাম
আমরা জানি যেকোনো সংখ্যার পাওয়ার ০ হলে তার মান ১। গণিতের এই সহজ হিসাবটিই এখানে ব্যবহার করেছি। তাই ১ থেকে ৯ পর্যন্ত যেকোনো একটি অঙ্ক প্রথমে লিখলাম। এরপর এর পাওয়ার ০ বসালাম। উত্তর ১, যা প্রদত্ত শর্তে ক্ষুদ্রতম সংখ্যা।

আব্দুল কাইয়ুম : সম্পাদক, মাসিক ম্যাগাজিন বিজ্ঞানচিন্তা