তথ্যপ্রযুক্তি খাতে নতুন সম্ভাবনা তৈরি হয়েছে: মোস্তাফা জব্বার

তথ্যপ্রযুক্তি সাংবাদিকদের সঙ্গে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: মো. মিন্টু হোসেন।
তথ্যপ্রযুক্তি সাংবাদিকদের সঙ্গে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: মো. মিন্টু হোসেন।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, দেশে তথ্যপ্রযুক্তি খাতে নতুন সম্ভাবনা তৈরি হয়েছে। চতুর্থ শিল্পবিপ্লবের যুগের জন্য বাংলাদেশ প্রস্তুত রয়েছে। ৫জি প্রযুক্তি নিয়ে পরীক্ষা চালানো হয়েছে। হার্ডওয়্যার ও সফটওয়্যার খাতে বাংলাদেশ ভালো করছে। সারা বিশ্বের কাছে বাংলাদেশের সম্ভাবনার কথা জানিয়ে দেওয়ার সময় এসেছে। বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সাংবাদিকদের এ খাতে ভূমিকা রাখতে হবে।

গতকাল শনিবার রাতে রাজধানীর স্পেকট্রা কনভেনশন সেন্টারে তথ্যপ্রযুক্তি সাংবাদিকদের সংগঠন ‘বাংলাদেশ আইসিটি সাংবাদিক ফোরামের’ (বিআইজেএফ) নতুন কমিটির আনুষ্ঠানিক দায়িত্ব গ্রহণ অনুষ্ঠানে এ কথা বলেন মন্ত্রী।

মোস্তাফা জব্বার বলেন, ‘যখন কম্পিউটারের ওপর ভ্যাট ও শুল্ক কমানোর জন্য দাবি ওঠে, তখন আমাদের মিডিয়ার জোরালো সমর্থনের কারণেই দাবি আদায় সম্ভব হয়েছিল। আমাদের দেশের আইটি খাতের উন্নতি ও অগ্রগতি এই খাতের সাংবাদিকেরা জনগণের কাছে তুলে ধরেন। এখন ইন্ডাস্ট্রিয়াল রেভল্যুশন, আইওটি, বিগডেটা, রোবোটিকস, ব্লক চেইনের মতো নতুন প্রযুক্তি আসছে। এসব প্রযুক্তির সঙ্গে খাপ খাইয়ে চলতে হবে। আমাদের হার্ডওয়্যার ও সফটওয়্যার বড় চ্যালেঞ্জের মুখে দাঁড়িয়ে আছে। এই চ্যালেঞ্জ মোকাবিলায় এখন থেকেই সচেতন করতে আইসিটি খাতে সাংবাদিকদের ভূমিকা রাখতে হবে। এখন আমাদের সময় এসেছে দেশ ছাড়িয়ে বিদেশের দিকে আরও বেশি নজর দেওয়ার।’

মোস্তাফা জব্বার বলেন, প্রথম আলো তথ্যপ্রযুক্তির খবরকে শুরু থেকেই গুরুত্ব দিয়ে প্রকাশ করে আসছে। তথ্যপ্রযুক্তি সংবাদের বিষয় হতে পারে—এ কথা একসময় কল্পনা করা যেত না। প্রথম আলো তা করে দেখিয়েছে।

অনুষ্ঠানে বিআইজেএফের নবনির্বাচিত কমিটির সভাপতি মোজাহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির, বাংলাদেশ ওপেনসোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান সবুর খান, বাক্যর সভাপতি ওয়াহিদ শরীফ, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি আমিনুল হাকিম, প্রথম আলোর ডেপুটি ফিচার সম্পাদক পল্লব মোহাইমেনসহ দেশীয় তথ্যপ্রযুক্তি খাতের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

উল্লেখ্য, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারের নেতৃত্বে নির্বাচন কমিশন বিগত ১২ ফেব্রুয়ারি নতুন কমিটির নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা করা হয়। ২০১৯-২০ মেয়াদের নয় সদস্যবিশিষ্ট কার্যনির্বাহী পরিষদের নির্বাচনে সভাপতি নির্বাচিত হয়েছেন দৈনিক ইত্তেফাকের তথ্যপ্রযুক্তি–বিষয়ক সম্পাদক মোজাহেদুল ইসলাম ও সাধারণ সম্পাদক দৈনিক সমকালের জ্যেষ্ঠ সহসম্পাদক ও প্রযুক্তি প্রকাশনা প্রধান হাসান জাকির।