বৈশাখে স্মার্ট কেনাকাটা

মডেল: জুঁই, ছবি: কবির হোসেন
মডেল: জুঁই, ছবি: কবির হোসেন
কেনাকাটায় এখন ক্রেডিট ও ডেবিট কার্ড জনপ্রিয় হয়ে উঠেছে। কার্ড ব্যবহার করে কেনাকাটা করলে বা সেবা নিলে নানা রকম সুবিধা পাওয়া যায়। বাংলা নববর্ষ উপলক্ষে প্রায় সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কার্ডে থাকছে ছাড়সহ বিভিন্ন সুবিধা। এসব কার্ডে ভালোই জমবে বৈশাখের স্মার্ট কেনাকাটা।

পয়লা বৈশাখ মানে বাঙালির এক অনন্য উৎসব। এই উৎসব সবার জন্যই, তাই বাংলা নববর্ষ এখন সর্বজনীন সর্ববৃহৎ উৎসবে পরিণত হয়েছে। এ উপলক্ষে কেনাকাটা, সাজগোজ, ঘোরাফেরা হবে। বিশেষ খাওয়াও বাদ পড়বে না। নববর্ষের উৎসব যেমন বাণিজ্যের বহুমুখী সুযোগ সৃষ্টি করে দিয়েছে, তেমনি ব্যবসায়ীরাও হাজির ক্রেতাদের দৃষ্টি কাড়তে নানা রকম ছাড়ের ঘোষণা নিয়ে।

কেনাকাটায় বিভিন্ন ব্যাংকের ক্রেডিট ও ডেবিট কার্ডের ব্যবহার এখন বেশ জনপ্রিয়। আর এসব কার্ডে বৈশাখী কেনাকাটায় পাওয়া যায় নানা ধরনের ছাড় ও সুবিধা। নানা ব্র্যান্ডের দোকানে, বড় বড় দোকানে কার্ড দিয়ে দাম পরিশোধ করলে বাড়তি সুবিধা পাওয়া যায়। পাশাপাশি সাজগোজ, খানাপিনাতেও মিলছে তা। ফুল কিনতেও ছাড় মিলছে কোনো কোনো ব্যাংকের কার্ডে, যা গ্রাহকদের আনন্দকে আরও এক ধাপ এগিয়ে নেবে বলে মনে করছে সংশ্লিষ্টরা। বাংলা নববর্ষের আয়োজনকে আনন্দঘন করতে এগিয়ে এসেছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো।

কার্ডে কার্ডে ছাড়

সিটি ব্যাংকের সব কার্ডে গ্রাহকের জন্য বৈশাখী ছাড়ের ব্যবস্থা রয়েছে। সিটি ব্যাংকের কার্ড বিভাগের প্রধান মাসুদুল হক ভূঁইয়া বলেন, সব ডেবিট ও ক্রেডিট কার্ডের গ্রাহক ব্র্যান্ডের পোশাকের দোকানে কেনাকাটার ক্ষেত্রে সর্বোচ্চ ৩৫ শতাংশ ছাড় পাবেন। এ ছাড়া বড় বড় রেস্তোরাঁয় ২০ শতাংশের বেশি মূল্যছাড় পাবেন। ই–কমার্সের বিভিন্ন সাইট থেকে কেনাকাটার ক্ষেত্রে ২০ শতাংশ ছাড় পাওয়া যাবে। এ ছাড়া পাঁচ তারকা হোটেলে একটি কিনলে আরেকটি বিনা মূল্যে পাওয়া যাবে।

বৈশাখী কেনাকাটায় ক্রেডিট কার্ডে পাওয়া যায় বিশেষ সুবিধা। মডেল: বীথি রানী
বৈশাখী কেনাকাটায় ক্রেডিট কার্ডে পাওয়া যায় বিশেষ সুবিধা। মডেল: বীথি রানী

ব্যাংক এশিয়ার কার্ড বিভাগের প্রধান এ এম সাইফুর রহমান জানান, বৈশাখ উপলক্ষে তাঁদের ব্যাংকের সব ক্রেডিট কার্ডে ৫ শতাংশ টাকা ফেরত (ক্যাশ ব্যাক) সুবিধা পাওয়া যাবে। প্রতি কেনাকাটায় সর্বোচ্চ ২৫০ টাকা ক্যাশ ব্যাক পাওয়া যাবে। এ ছাড়া কে ক্র্যাফট, অঞ্জন’স, নগরদোলা, সাদা–কালোসহ বেশ কিছু ফ্যাশন হাউসে কেনাকাটা করলে ১০ শতাংশ মূল্যছাড় দেওয়া হবে। এখানেও কেনাকাটায় পাঁচ শতাংশ ক্যাশ ব্যাক রয়েছে।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবিএল) দিচ্ছে বৈশাখের বিশেষ ছাড়। এ ব্যাংকের কার্ড বিভাগের প্রধান নেহাল এ হুদা বলেন, শাড়ি, পাঞ্জাবিসহ বিভিন্ন পোশাক কেনার প্রায় ৪০টি লাইফস্টাইল দোকানে সর্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হচ্ছে। এই সুবিধা পাবেন সব ক্রেডিট ও ডেবিট কার্ডের গ্রাহক। সুগন্ধির দোকানে ১২ শতাংশ, গয়নার দোকানে ৩৫ শতাংশ, পাঁচ তারকা হোটেলে একটি কিনলে আরেকটি খাবার ফ্রি পাবেন। এ ছাড়া জুতার দোকানে ১০ শতাংশ, বিমান পরিবহন সংস্থায় ১২ শতাংশ ছাড়ের সুবিধা পাওয়া যাবে।

সাউথইস্ট ব্যাংক লিমিটেড বিভিন্ন কার্ডে বিশেষ ছাড়ের ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ও কার্ড বিভাগের প্রধান আব্দুছ সবুর খান বলেন, ‘আমরা ৩৪টি বিভিন্ন ফ্যাশন হাউসে সব ধরনের ক্রেডিট কার্ডে সর্বোচ্চ ৬০ শতাংশ ছাড় দিচ্ছি। এটি শুরু হয়ে গেছে। চলবে ১৪ এপ্রিল মধ্যরাত পর্যন্ত। এ ছাড়া খাবারের ক্ষেত্রে একটা কিনলে একটি বিনা মূল্যে পাওয়ার সুবিধা দেওয়া হচ্ছে বিভিন্ন পাঁচ তারকা হোটেলে। মাস্টার কার্ড ওয়ার্ল্ড, মাস্টার কার্ড প্লাটিনাম ও ভিসা প্লাটিনামের গ্রাহকেরা এই সুবিধা পাবেন। এ ছাড়া ঢাকা ও চট্টগ্রামের আটটি সুপার শপে ১০ শতাংশ ক্যাশ ব্যাক সুবিধা দিচ্ছি।’

বৈশাখ উপলক্ষে আর্থিক প্রতিষ্ঠান লঙ্কাবাংলা বিভিন্ন ধরনের কার্ডে নানান সুবিধা ঘোষণা করেছে। এ প্রতিষ্ঠানের হেড অব কার্ড মো. মিনহাজ উদ্দিন বলেন, পয়লা বৈশাখ উপলক্ষে ভিসা ও মাস্টার ক্রেডিট কার্ডে নানা ছাড় দেওয়া হচ্ছে। এতে বিভিন্ন ফ্যাশন হাউসে ১০ থেকে ২২ শতাংশ ছাড় রয়েছে। হোটেল র‍্যাডিসন ব্লু ও কক্সবাজারের হোটেলগুলোতে ৬০ শতাংশ পর্যন্ত ছাড় থাকছে। এ ছাড়া নামী ব্র্যান্ডের বিভিন্ন গয়নার দোকানে ১৫ শতাংশ পর্যন্ত ছাড় এবং বিভিন্ন জুতার দোকানের পণ্যের ওপর ১০ থেকে ১৫ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে। এটির কিছু অফার পয়লা বৈশাখ পর্যন্ত আর কিছু এপ্রিল মাস জুড়ে দেওয়া হচ্ছে।

এনআরবি ব্যাংক লিমিটেডের কার্ডের নানা সুবিধার কথা জানালেন ব্যাংকটির প্রধান পরিচালন কর্মকর্তা ইমরান আহমাদ। তিনি বলেন, ‘আমাদের ব্যাংকের সঙ্গে ৩৮০টি প্রতিষ্ঠানের চুক্তি রয়েছে। যেখানে ক্রেডিট কার্ডে কেনাকাটা করলে ছাড় পাওয়া যাবে। এ ছাড়া ১৬০টি প্রতিষ্ঠানের সঙ্গে আমাদের চুক্তি রয়েছে। এর আওতায় তিন থেকে ছয় মাসের কিস্তিতে কেনা পণ্য শূন্য শতাংশ সুদে কেনা যাবে। পণ্যের যে দাম আছে, তার বাইরে গ্রাহককে আলাদা টাকা দিতে হবে না। এ ছাড়া বিভিন্ন খাবার দোকানে একটি কিনলে আরেকটি ফ্রি, গয়নায় সর্বোচ্চ ৪০ শতাংশ পর্যন্ত ছাড়, পোশাকে ১০ থেকে ১৫ শতাংশ ছাড়, মিষ্টিতে ৫ থেকে ১০ শতাংশ ছাড় পাওয়া যাবে।’

বিদেশি খাতের স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক লিমিটেড তাদের ডেবিট ও ক্রেডিট কার্ড গ্রাহকদের জন্য বৈশাখে ছাড়ের সুযোগ দিয়েছে। এই ব্যাংকের ক্রেডিট ও ডেবিট কার্ড দিয়ে পোশাক, জুতা, গয়না, প্রসাধনী কেনাকাটার ক্ষেত্রে সর্বোচ্চ ১২ শতাংশ ছাড় পাওয়া যাবে। প্রিমিয়ার ব্যাংক কেনাকাটায় ১৫ শতাংশ ছাড় দিচ্ছে তাদের কার্ডে।

ব্র্যাক ব্যাংকের গ্রাহকেরা সব কার্ডে ৩৫ শতাংশ ছাড় পাবেন। অনলাইন দোকান দারাজ ডটকমে কেনাকাটায় এই ব্যাংকের গ্রাহকেরা ছাড় পাবেন। আড়ং থেকে কেনাকাটায় পাচ্ছেন বিশেষ ছাড়। পাশাপাশি বেশ কয়েকটি শোরুমে কেনাকাটায় ছাড় দিচ্ছে ব্র্যাক ব্যাংক।

একইভাবে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি) ছাড়ে কেনাকাটার সুযোগ দিয়েছে। এ ছাড়া ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল), এবি ব্যাংক, ঢাকা ব্যাংক, ডাচ্‌–বাংলা ব্যাংক, যমুনা ব্যাংক, প্রাইম ব্যাংক, মিডল্যান্ড ব্যাংকও তাদের কার্ডে বিশেষ ছাড় দিয়েছে।

রাজধানীর ধানমন্ডি এলাকার বাসিন্দা রেজওয়ানা পারভীন বলেন, বৈশাখ এলে অন্য রকম এক আনন্দ হয়। কেনাকাটার ক্ষেত্রে বিভিন্ন কার্ডে ছাড় পাওয়া যায়। এ জন্য তিনি কেনাকাটায় কার্ড ব্যবহার করেন। তিনি জানালেন তাঁর পরিচিতদের মধ্যে এখন অনেকেই কেনাকাটায় ছাড় পেতে বিভিন্ন ব্যাংকের কার্ড ব্যবহার করেন। এটা এখন জীবনযাত্রার একটি অংশ হয়ে গেছে। অনেক কেনাকাটা করতে হয়। শেষে দেখা যায়, মূল্যছাড়ের কারণে অনেক টাকা সাশ্রয়ী হয়।

ছাড় ও সুবিধার কথা জানবেন কীভাবে?

বিভিন্ন তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কার্ড–সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, তাঁরা তাঁদের গ্রাহকদের বিভিন্ন সুবিধার কথা জানাতে খুদে বার্তা বা এসএমএস করেন। এ ছাড়া ফোনেও জানান। এসব অফারের তথ্য ব্যাংকের ওয়েবসাইটে দেওয়া হয়। ই–মেইলের মাধ্যমেও গ্রাহকদের এসব তথ্য জানিয়ে দেন তাঁরা। এর বাইরে এটিএম মনিটের ওপর মূল্যছাড়ের ঘোষণা দেওয়া হয়। যেসব দোকান বা খাবারের দোকানে তাঁরা ছাড় দেন, সেখানেও মূল্যছাড়ের প্রচারণা থাকে। এ ছাড়া ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের অফিশিয়াল ফেসবুক পেজে এসব মূল্যছাড়ের ঘোষণা দেওয়া হয়।