হুয়াওয়েতে বাংলাদেশি শিক্ষার্থীরা

প্রযুক্তি পন্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের আমন্ত্রণে ১০ বাংলাদেশি শিক্ষার্থী প্রশিক্ষণ ও শিক্ষা সফরে অংশ নিতে চীনে গেছেন। ছবি: সংগৃহীত
প্রযুক্তি পন্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের আমন্ত্রণে ১০ বাংলাদেশি শিক্ষার্থী প্রশিক্ষণ ও শিক্ষা সফরে অংশ নিতে চীনে গেছেন। ছবি: সংগৃহীত

প্রযুক্তি পন্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের আমন্ত্রণে ১০ বাংলাদেশি শিক্ষার্থী প্রশিক্ষণ ও শিক্ষা সফরে অংশ নিতে চীনে গেছেন। প্রতিষ্ঠানটির সামাজিক দায়বদ্ধতা প্রোগ্রাম ‘সিডস ফর ফিউচার-২০১৯’ এর অংশ হিসেবে যাওয়া এসব শিক্ষার্থীদের স্বাগত জানায় হুয়াওয়ে।

বাংলাদেশে চলতি বছরের ১৭ ফেব্রুয়ারি ঢাকায় ওয়েস্টিন হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে সিডস ফর দ্য ফিউচার-২০১৯ প্রতিযোগিতা শুরু হয়। পরবর্তীতে দেশের শীর্ষ ৫টি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী বাছাই প্রক্রিয়া চলে। সেখান থেকে ১০ জন শিক্ষার্থীকে বাছাই করা হয়।

চীনের বেইজিংয়ে হুয়াওয়ের এক্সিকিউটিভ ব্রিফিং সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেইজিংয়ে নিয়োজিত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত এম ফজলুল করিম। তিনি বলেন, ১৯৯৮ সাল থেকে হুয়াওয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করছে। এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সরকারের নেওয়া ‘ভিশন-২০২১’ বাস্তবায়নে বাংলাদেশকে এগিয়ে দিচ্ছে। বাংলাদেশি শিক্ষার্থীদের অংশগ্রহণে সিডস ফর দ্য ফিউচার ইতিমধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে। তিনি বলেন, হুয়াওয়ে গবেষণা ও উন্নয়ন খাতে বেশি বিনিয়োগ করছে।

হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের সিইও ঝাং জেংজুন বলেন, এই প্রোগ্রাম শিক্ষার্থীদের প্রযুক্তিগত অভিজ্ঞতা ও কাজের দক্ষতা বাড়াতে সহায়তা করবে।

হুয়াওয়ের ‘সিডস ফর দ্য ফিউচার’ প্রতিযোগিতাটি ২০০৮ সালে বিশ্বব্যাপী শুরু হয়। যেকোনো দেশের আইসিটি মেধাবী শিক্ষার্থীদের পরিচর্যা করতে এবং আইসিটি টেকনোলজির বিষয়ে জানাতে ও চীনের সংস্কৃতির বিষয়ে অভিজ্ঞতা অর্জনের জন্য শিক্ষার্থীদের সুযোগ করে দিতে চায় হুয়াওয়ে। প্রতি বছরই তারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে মেধাবী শিক্ষার্থীদের বাছাই করে।