হুয়াওয়ের প্রথম প্রান্তিকে আয় বাড়ল ৩৯%

হুয়াওয়ের সদর দপ্তর। ছবি: সংগৃহীত।
হুয়াওয়ের সদর দপ্তর। ছবি: সংগৃহীত।

চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে চলতি বছরের প্রথম প্রান্তিকের আয়ের তথ্য প্রকাশ করেছে। গতকাল মঙ্গলবার প্রকাশিত ওই তথ্য অনুযায়ী, প্রথম প্রান্তিকে প্রতিষ্ঠানটির আয় বেড়েছে ৩৯ শতাংশ, যা রাজস্বের হিসাবে ১৭৯ দশমিক ৭ বিলিয়ন চাইনিজ ইউয়ান বা ২৭ বিলিয়ন মার্কিন ডলার। প্রতিষ্ঠানটির এ প্রান্তিকে মোট মুনাফা হয়েছে ৮ শতাংশ, যা গত বছরের একই সময়ের তুলনায় কিছুটা বেশি।

হুয়াওয়ে কর্তৃপক্ষের এক বিবৃতিতে জানানো হয়, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অবকাঠামো উন্নয়ন, স্মার্ট ডিভাইসের প্রতি মনোযোগের পাশাপাশি দক্ষতা ও মান বৃদ্ধির কারণেই এই উল্লেখযোগ্য সাফল্য এসেছে। ২০১৯ সালে বিশ্বের অনেকে দেশে ৫জি চালু হবে, যা হুয়াওয়ের জন্য নতুন সুযোগ সৃষ্টি করবে। চলতি বছরের মার্চ মাস পর্যন্ত হুয়াওয়ে শীর্ষস্থানীয় ৪০টি গ্লোবাল ক্যারিয়ারের সঙ্গে বাণিজ্যিক ৫জি চুক্তি স্বাক্ষর করেছে এবং ৭০ হাজারের বেশি ৫জি বেজ স্টেশন হস্তান্তর করেছে।

২০১১ সালের প্রথম প্রান্তিকে হুয়াওয়ের এন্টারপ্রাইজ বিজনেস গ্রুপ তাদের ডিজিটাল প্ল্যাটফর্ম ও নতুন ‘হুয়াওয়ে ইনসাইড’ নীতি চালু করেছে। হুয়াওয়ে সর্বজনীন সংযোগ, ব্যাপক প্রযুক্তিগত বুদ্ধিমত্তাসহ ডিজিটাল প্ল্যাটফর্ম সরবরাহ করে ডিজিটাল চীন ও ডিজিটাল বিশ্বের মূল ভিত্তি গড়ে তোলার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। হুয়াওয়ের এন্টারপ্রাইজ বিজনেস গ্রুপ বিশ্বের প্রথম ৫জি-সক্ষম ওয়াই-ফাই ৬ অ্যাক্সেস পয়েন্ট স্থাপন করেছে।

হুয়াওয়ে ক্লাউডে যোগ হচ্ছে নতুন নতুন উদ্ভাবনভিত্তিক সেবা, যা সর্বোত্তম সম্ভাব্য হাইব্রিড ক্লাউড নির্মাণ, এআই সলিউশন প্রবর্তন এবং এআইকে বাস্তব রূপ দিয়েছে। প্রথম প্রান্তিকে সিঙ্গাপুরে হুয়াওয়ে ক্লাউড সার্ভিস চালু হয়েছে এবং হুয়াওয়ে ক্লাউড তাদের এআই মডেল মার্কেট প্রকাশ করেছে।

এ ছাড়া প্রথম প্রান্তিকে হুয়াওয়ে ৫ কোটি ৯০ লাখ স্মার্টফোন বাজারে ছাড়ে। এদিকে বাজার গবেষণাসংক্রান্ত বিভিন্ন গবেষণার উপাত্ত থেকে জানা যায়, ২০১৮ সালের প্রথম প্রান্তিকে চীনা কোম্পানিটি ৩ কোটি ৯৩ লাখ ইউনিট স্মার্টফোন সরবরাহ করেছিল।