টিকটকের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার ভারতে

বিশেষ শর্তে টিকটকের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠিয়ে নিয়েছেন ভারতের মাদ্রাজ আদালত। ছবি: সংগৃহীত
বিশেষ শর্তে টিকটকের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠিয়ে নিয়েছেন ভারতের মাদ্রাজ আদালত। ছবি: সংগৃহীত

জনপ্রিয় খুদে ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের ওপর জারি করা সাময়িক নিষেধাজ্ঞা উঠিয়ে নিয়েছেন ভারতের তামিলনাড়ু প্রদেশের উচ্চ আদালত। এর আগে অ্যাপটির মাধ্যমে পর্নো ভিডিও ছড়িয়ে পড়ছে দাবি করে মাদ্রাজ আদালত সরকারকে এটির ওপর নিষেধাজ্ঞা জারির নির্দেশ দেন। তবে অ্যাপটির নিষেধাজ্ঞা কিছু নির্দিষ্ট শর্তের অধীনে উঠিয়ে নেওয়া হয়েছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, এপ্রিলের তিন তারিখে মাদ্রাজ হাইকোর্ট একটি জনস্বার্থের মামলা আমলে নিয়ে অ্যাপটির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। পরে ওই আদেশের বিপরীতে আইনজীবী মুথুকুমার একটি মামলা দায়ের করেন। ওই মামলার শুনানির পরে পর্নো ভিডিও না ছড়ানোর শর্তে অ্যাপটির ওপর থেকে নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়া হয়।

বিভিন্ন গান, বিখ্যাত সিনেমার সংলাপসহ নানা রকম মজাদার অডিওর সঙ্গে ঠোঁট মিলিয়ে ছোট ভিডিও তৈরি করে আপলোড করা যায় টিকটক অ্যাপে। চীনা প্রতিষ্ঠানের তৈরি অ্যাপটি ভারতে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। তবে এর কনটেন্টের যথার্থতা নিয়ে রাজনীতিবিদেরা সমালোচনা শুরু করেছেন। অ্যাপ বিশ্লেষক প্রতিষ্ঠান সেন্সর টাওয়ারের তথ্য অনুযায়ী, গত ফেব্রুয়ারি মাস পর্যন্ত ভারতে ২৪ কোটিবার ডাউনলোড হয়েছে অ্যাপটি। এ বছরের জানুয়ারিতে তিন কোটি ব্যবহারকারী এটি ইনস্টল করেছে, যা গত বছরের জানুয়ারি মাসের চেয়ে ১২ শতাংশ বেশি।

মাদ্রাজ আদালতে বুধবার রাষ্ট্রপক্ষের আইনজীবী অরবিন্দ দাতার বলেন, কোনো বিশেষ অ্যাপ বন্ধ করে দেওয়াটা সমস্যার চূড়ান্ত সমাধান নয়। এ ছাড়া বৈধ ব্যবহারকারীদের অধিকার সংরক্ষণ করতে হবে বলে জানান তিনি। নিষেধাজ্ঞা জারি করার পরে দাতারকে অ্যাপটির প্রভাব জানার জন্য দায়িত্ব দিয়েছিলেন আদালত।

এর আগে, ৩ এপ্রিল মাদ্রাজ হাইকোর্টের পক্ষ থেকে সরকারকে টিকটক অ্যাপ বন্ধের ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়। সে সময় বলা হয়, এটি পর্নোগ্রাফিতে উৎসাহ দিচ্ছে এবং শিশুদের ঝুঁকিতে ফেলছে। এরপর জনস্বার্থের একটি মামলা আমলে নিয়ে রুল দিয়েছিলেন আদালত।