বাংলাদেশে কার্যক্রম শুরু করছে রেড হ্যাট

সংবাদ সম্মেলনে রেড হ্যাটের কর্মকর্তারা। ছবি: সংগৃহীত।
সংবাদ সম্মেলনে রেড হ্যাটের কর্মকর্তারা। ছবি: সংগৃহীত।

বিশ্বের শীর্ষস্থানীয় মুক্ত সফটওয়্যার কোম্পানি রেড হ্যাট বাংলাদেশে তাদের ব্যবসা সম্প্রসারণ করতে আগ্রহী। গতকাল বুধবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে এক সংবাদ সম্মেলনে রেড হ্যাট ইন্ডিয়া ও সাউথ এশিয়ার জ্যেষ্ঠ কর্মকর্তারা এ তথ্য জানান। দেশের ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠান, সরকারি সংস্থা ও টেলিকম খাতের প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে কাজ করার লক্ষ্য নির্ধারণ করেছে প্রতিষ্ঠানটি।

সংবাদ সম্মেলনে রেড হ্যাট ইন্ডিয়া ও সাউথ এশিয়ার পার্টনার, অ্যালায়েন্সস অ্যান্ড কমার্শিয়াল সেলস পরিচালক নিরাজ ভাটিয়া, সলিউশন আর্কিটেকচার পরিচালক অমিতা রায় এবং হেড অব সেলস-স্টেট গভর্নমেন্ট অ্যান্ড কমার্শিয়াল বিজনেস পলাশেন্দু ভট্টাচার্য বক্তব্য দেন। তাঁরা বলেন, আগামী কয়েক বছরের মধ্যে বাংলাদেশ অন্যতম শীর্ষ সফটওয়্যার ব্যবহারকারী দেশে পরিণত হবে। প্রযুক্তিগত এ রূপান্তর–প্রক্রিয়াকে নিরাপদ ও টেকসই করতে মুক্ত সফটওয়্যারের যথাযথ ব্যবহার প্রয়োজন। রেড হ্যাট অংশীজনদের নিয়ে তা নিশ্চিত করতে কাজ করবে।

নিরাজ ভাটিয়া বলেন, ওপেন সোর্স বাংলাদেশের ডিজিটাল অর্থনীতিতে উদ্ভাবনী গতি দেবে। গত কয়েক বছরে দেশে ক্লাউড কম্পিউটিং জনপ্রিয় হচ্ছে। মানুষ এবং ব্যবসাপ্রতিষ্ঠান এটি গ্রহণ করছে। রেড হ্যাট স্থানীয় ব্যবসায় উন্মুক্ত হাইব্রিড ক্লাউড সমাধান আনতে উদ্ভাবনমূলক কাজ করবে।

পলাশেন্দু ভট্টাচার্য বলেন, ক্লাউড কম্পিউটিং, কন্টেইনারস, মোবাইল, কৃত্রিম বুদ্ধিমত্তা, মেশিন লার্নিংয়ের মতো উদ্ভাবনগুলোর মূলেও রয়েছে ওপেন সোর্স সলিউশন। এয়ারলাইনস, কমার্শিয়াল ব্যাংক এবং টেলিকম প্রতিষ্ঠান রেড হ্যাটের সেবা গ্রহণ করছে।