ইন্টারনেটে যুক্ত এসি

এসিতে আছে আইওটি প্রযুক্তি, তাই তো নিয়ন্ত্রণ করা যায় স্মার্টফোন থেকে। মডেল: অাবান্তিকা,  ছবি: খালেদ সরকার
এসিতে আছে আইওটি প্রযুক্তি, তাই তো নিয়ন্ত্রণ করা যায় স্মার্টফোন থেকে। মডেল: অাবান্তিকা, ছবি: খালেদ সরকার

কম্পিউটার, স্মার্টফোন এমনকি টেলিভিশনও ইন্টারেনেট যুক্ত থাকে আজকাল। এখন দেখা যাচ্ছে, ফ্রিজ, শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র, বাতি ইত্যাদিও যুক্ত হয় ইন্টারনেটে। এসব যন্ত্রে থাকে ইন্টারনেট অব থিংস (আইওটি) প্রযুক্তি। বাংলাদেশি বহুজাতিক ব্র্যান্ড ওয়ালটন প্রথমবারের মতো আইওটিনির্ভর স্মার্ট শীতাতপনিয়ন্ত্রণ (এসি) যন্ত্র নিয়ে এসেছে। এই এসি নিয়ন্ত্রণ করা যায় কথার মাধ্যমে (ভয়েস কমান্ড) ও মুঠোফোনে। ‘আমাজন ইকো’র মতো যন্ত্র দিয়ে এটি নিয়ন্ত্রণ করা যায়। এসিতে প্রতিদিন বা মাসিক বিল আসছে কত? বিদ্যুৎ প্রবাহ কম না বেশি, কম্প্রেসর কি ওভারলোডে চলছে? স্মার্ট এসিতে এসব জানা যায় সহজেই।

ওয়ালটন গ্রুপের অতিরিক্ত পরিচালক (পিআর, মিডিয়া ও ব্র্যান্ডিং) মোহাম্মদ মোস্তাফিজুর রহমান জানান, ওয়ালটন স্মার্ট এসিতে সংযোজিত হয়েছে ইনভার্টার প্রযুক্তির কম্প্রেসর। ফলে এই এসি ঘরের ভেতরের তাপমাত্রা বুঝে সেই অনুযায়ী রেফ্রিজারেন্ট সরবরাহ করে। ঘর ঠান্ডা হয়ে গেলে কম্প্রেসর নিষ্ক্রিয় অবস্থায় থাকে। প্রয়োজন অনুযায়ী তাপমাত্রা সরবরাহ করে, তাই এতে বিদ্যুৎ খরচ অনেক কম হয়। কম্প্রেসরের স্থায়িত্বও বাড়ে।

ওয়ালটনের স্মার্ট ও ইনভার্টার এসিতে বিদ্যুৎ সাশ্রয় হয় ৬০ শতাংশ পর্যন্ত। ইনভার্টার প্রযুক্তির এসির কম্প্রেসরে রয়েছে টার্বোমুড, যা রুমের তাপমাত্রা দ্রুত কমিয়ে এনে রুমকে তাড়াতাড়ি ঠান্ডা করে। এই প্রযুক্তিতে পিসিবি বা মাদারবোর্ডে স্থাপিত মাইক্রোপ্রসেসরের বিশেষ প্রোগ্রামিংয়ের মাধ্যমে রুমের তাপমাত্রা অনুযায়ী কম্প্রেসরের গতি নিয়ন্ত্রিত হয়। অর্থাৎ রুমের তাপমাত্রা কমার পাশাপাশি কম্প্রেসরের গতিও কমে আসে। কম্প্রেসরে বিল্ট-ইন অটোমেটিক ভোল্টেজ প্রোটেকশন সিস্টেম থাকায় বিদ্যুৎ প্রবাহের বিচ্যুতি বা তারতম্যে ওয়ালটন কম্প্রেসরের তেমন কোনো ক্ষতি হয় না। ওয়ালটন এসির কম্প্রেসরে ব্যবহৃত হচ্ছে বিশ্বস্বীকৃত সম্পূর্ণ পরিবেশবান্ধব এইচএফসি গ্যাসমুক্ত আর৪১০এ রেফ্রিজারেন্ট।

ওয়ালটন এসির কন্ডেন্সারে ব্যবহার করা হচ্ছে মরিচারোধক গোল্ডেন ফিন কালার প্রযুক্তি। ফলে ওয়ালটন এসি টেকসই ও দীর্ঘস্থায়ী। এ ছাড়া ওয়ালটন এসিতে রয়েছে আয়োনাইজার প্রযুক্তি, যা রুমকে ঠান্ডা করার পাশাপাশি রুমের বাতাসকে ধুলা-ময়লা ও ব্যাকটেরিয়া মুক্ত করে।

ভেনচুরি ও রিভারাইন সিরিজের ১.৫ টনের ওয়ালটন স্মার্ট এসির দাম ৬৫ হাজার টাকা করে। আর একই সিরিজের ২ টনের স্মার্ট এসির দাম পড়বে ৭৬ হাজার ৪০০ টাকা করে।

এ বছর স্থানীয় বাজারে লেটেস্ট প্রযুক্তির ১ টন, ১.৫ টন ও ২ টনের মোট ১৫ মডেলের স্প্লিট এসি ছেড়েছে ওয়ালটন। এসব এসির দাম ৩৫ হাজার ৯০০ থেকে ৭৬ হাজার ৪০০ টাকার মধ্যে। স্প্লিট এসির পাশাপাশি ৪ ও ৫ টনের সিলিং ও ক্যাসেট টাইপ এসিও উৎপাদন ও বাজারজাত করছে ওয়ালটন।

ওয়ালটন আরও তৈরি করছে ১৭ থেকে ২৫ টনের সিঙ্গেল মডিউলার ভিআরএফ এসি। মাঝারি স্থাপনায় কেন্দ্রীয়ভাবে শীতাতপনিয়ন্ত্রণে ব্যবহৃত হবে এসব এসি। একই সময়ে পুরো ভবনের তাপমাত্রা নিয়ন্ত্রণ করার ক্ষমতা রাখে এ প্রযুক্তি। অর্থাৎ একটি ভবনের ইনডোর এয়ারকন্ডিশনিং ইউনিটগুলোকে একটি সেন্ট্রাল কন্ট্রোল সিস্টেমের মাধ্যমে পরিচালনা করা হয়। ওয়ালটনের ভিআরএফ এসিতে অন্তর্ভুক্ত রয়েছে কমফোর্ট কুলিং এবং ডুয়াল সেন্সিং সিস্টেম। ফলে, প্রয়োজন অনুযায়ী ঠান্ডা ও গরম বাতাস পাওয়া যাবে।

৬ মাসের রিপ্লেসমেন্ট গ্যারান্টি ছাড়াও ওয়ালটন এসির কম্প্রেসরে ১০ বছরের গ্যারান্টি সুবিধা দিচ্ছে। এ ছাড়া এক বছরের ফ্রি হোম সার্ভিসসহ ৩ বছরের বিনা মূল্যের বিক্রয়োত্তর সেবা পাবেন ক্রেতারা।

আরও সুবিধা

এদিকে, এসি ক্রয়ে বেশ কিছু সুবিধা দিচ্ছে ওয়ালটন। এখন ওয়ালটন এসি কিনে ক্রেতারা পাচ্ছেন পুরো এক বছরের বিদ্যুৎ বিলের সমপরিমাণের বেশি টাকা ফ্রি পাওয়ার সুযোগ। তা ছাড়া চলছে প্রতিষ্ঠানটির ‘এসি এক্সচেঞ্জ অফার’। এর আওতায় যেকোনো ব্র্যান্ডের ব্যবহৃত এসি বদলে নতুন এসি দিচ্ছে তারা। ওয়ালটন প্লাজা ও শোরুমে পুরোনো এসি জমা দিয়ে গ্রাহকেরা ওয়ালটনের যেকোনো মডেলের নতুন এসি কিনতে পারবেন। পুরোনো এসি জমা দিলে গ্রাহক তাঁর পছন্দ করা নতুন ওয়ালটন এসির মূল্য থেকে ২৫ শতাংশ ছাড় পাবেন।

এর পাশাপাশি, দেশব্যাপী চলমান ডিজিটাল ক্যাম্পেইন সিজন ৪–এর আওতায় দেশের যেকোনো ওয়ালটন প্লাজা বা পরিবেশক শোরুম থেকে এসি কিনে ডিজিটাল রেজিস্ট্রেশনের মাধ্যমে ক্রেতারা পেতে পারেন
সর্বোচ্চ এক লাখ টাকার ক্যাশ ভাউচারসহ ল্যাপটপ, ফ্রিজ, টিভিসহ অসংখ্য হোম ও ইলেকট্রিক্যাল অ্যাপ্লায়েন্সেস ফ্রি।

এদিকে, এয়ারটেল ও রবির গ্রাহকেরা ওয়ালটন এয়ারকন্ডিশনারের বিভিন্ন তথ্যমূলক কলার টিউন নিজেদের মোবাইলে সেট করে তাৎক্ষণিকভাবে ১০ টাকা টকটাইম পেতে পারেন বিনা মূল্যে।