এমএস ওয়ার্ডে দরকারি নতুন ফিচার

এমএস ওয়ার্ডে আসছে আইডিয়াস নামের নতুন ফিচার।
এমএস ওয়ার্ডে আসছে আইডিয়াস নামের নতুন ফিচার।

অনেকেই মাইক্রোসফট (এমএস) ওয়ার্ডে লিখতে গিয়ে বানান ভুল করেন বা ঠিকমতো গুছিয়ে বাক্য লিখতে পারেন না। তাঁদের সাহায্য করতে মাইক্রোসফট নতুন ফিচার আনতে যাচ্ছে। ফিচারটির নাম হবে ‘আইডিয়াস’। এটি মূলত কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা এআই) চালিত ‘এডিটর ফিচার’।

বর্তমানে গ্রামারলি নামের যে সফটওয়্যার ব্যবহার করে বানান ও শব্দ ঠিক করার কাজে ব্যবহৃত হয়, আইডিয়াস সে রকম সুবিধা দেবে। এটি অবশ্য কোনো শব্দ নিজে থেকে ঠিক করে দেবে না। ব্যবহারকারীকে সঠিক বানান বা বাক্যের পরামর্শ দেবে। ব্যবহারকারী অনুমোদন দিলে সেটি ওয়ার্ডে বসবে।

সম্প্রতি মাইক্রোসফটের ডেভেলপারদের এক সম্মেলনে এমএস ওয়ার্ডের জন্য আইডিয়াস ফিচারটির ঘোষণা আসে। এটি গ্রামার পরিবর্তন, পরিচ্ছন্ন লেখনী ও তা পড়তে কতক্ষণ লাগবে, সে সময় সম্পর্কেও ধারণা দেবে।

চলতি বছরের জুন মাস নাগাদ নতুন ফিচারটির প্রিভিউ সংস্করণ চালু হতে পারে। ফিচারটিতে বড় লেখার মধ্যে থেকে মূল পয়েন্ট হাইলাইট করার সুযোগ থাকবে। এতে বড় টেক্সটের গুরুত্বপূর্ণ অংশ পড়লেই চলবে। এর মেশিন লার্নিং (এমএল) প্রযুক্তি বিভিন্ন বাক্য গঠনে সাহায্য করবে।

মাইক্রোসফট ওয়ার্ডে বর্তমানে প্রুফ রিডিং নামের একটি ফিচার চালু আছে। তবে আইডিয়াস চালু হলে বানান দেখা ছাড়াও আরও নানা সুবিধা পাবেন ওয়ার্ড ব্যবহারকারীরা। এ ছাড়া ইনলাইন টাস্ক নামে ডকুমেন্টের কাজের নির্দেশ দেওয়ার একটি সুযোগ আসছে এমএস ওয়ার্ডে।