আসছে টিকটকের চ্যাটিং অ্যাপ

বর্তমানে চীনে সবচেয়ে আধিপত্য বিস্তারকারী বার্তা আদান–প্রদানের অ্যাপ হলো উইচ্যাট। এখন পর্যন্ত উইচ্যাটের একাধিপত্যকে চ্যালেঞ্জ জানানোর চেষ্টা কম হয়নি। তবে সে অর্থে টক্কর দেওয়ার মতো কোনো প্রতিষ্ঠানই আসেনি। আর সে সুযোগটি কাজে লাগাতে চায় খুদে ভিডিও বানানোর অ্যাপ টিকটকের নির্মাতা প্রতিষ্ঠান বাইটড্যান্স।

ফেইলিয়াও (ইংরেজি নাম ফ্লিপচ্যাট) নামে নতুন একটি চ্যাটিং অ্যাপ তৈরি করছে বাইটড্যান্স। মূল সুবিধা তাৎক্ষণিক বার্তা আদান-প্রদান হলেও ফোরাম সাইটগুলোর মতো এতে ব্যবহারকারীরা তাঁদের পছন্দের বিষয়গুলো নিয়ে আলোচনা চালাতে পারবেন।

ফেইলিয়াওর আক্ষরিক অর্থ ‘ফ্লাই চ্যাট’, যাতে ব্যবহারকারীরা তাঁদের পছন্দ এবং শখের মিল রেখে ফোরাম এবং চ্যাট গ্রুপ তৈরি করতে পারেন। আবার ভিডিও কল করার সুবিধাও থাকবে।

এক বিবৃতিতে বাইটড্যান্স জানিয়েছে, ‘ফেইলিয়াও উন্মুক্ত সামাজিক পণ্য। আমরা আশা করছি ফেইলিয়াও মানুষের মধ্যে সংযোগ স্থাপনে সাহায্য করবে, বিশেষ করে যাদের আগ্রহের বিষয়গুলোর মধ্যে মিল রয়েছে।’

বর্তমানে এটি আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় অপারেটিং সিস্টেমেই ব্যবহার করা যাচ্ছে। এর আগে বাইটড্যান্স তাদের একটি ভিডিও চ্যাটিং অ্যাপ তৈরি করে, যা ইতিমধ্যের চীনে ব্যাপক সাড়া ফেলেছে। আর চার মাস পর নতুন এই অ্যাপ নিয়ে এল চীনের বর্তমান সময়ের সবচেয়ে সফল এই স্টার্টআপ।

ধারণা করা হচ্ছে, ফেইলিয়াও ইতিমধ্যেই উইচ্যাটের দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। তবে সত্যিকার অর্থেই উইচ্যাটকে চ্যালেঞ্জ জানাতে ফেইলিয়াওয়ে আরও অনেক সুবিধা যুক্ত করতে হবে। কারণ, উইচ্যাট শুধু একটি ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপই নয়, প্রতিষ্ঠানটির নিজস্ব পেমেন্ট গেটওয়ে, রাইড ভাগাভাগি, খাবার সরবরাহসহ আরও বেশ কিছু ব্যবসা রয়েছে। তাই বলা যায়, চীনের সাধারণ মানুষের দৈনন্দিন যোগাযোগের অন্যতম মাধ্যম হয়ে দাঁড়িয়েছে উইচ্যাট। সূত্র: টেকক্রাঞ্চ