গুগল-অ্যাপলের বিরুদ্ধে সংগীত চুরির অভিযোগ

কোনো ধরনের অনুমোদন ছাড়া সংগীত বিক্রির অভিযোগ উঠেছে অ্যাপল, আমাজন, গুগল, মাইক্রোসফট এবং প্যান্ডোরার বিরুদ্ধে। দ্য উইজার্ড অব ওজ সিনেমার সংগীত পরিচালক হ্যারল্ড আর্লেনের ছেলে এ মামলা করেন। সিনেমাটির জনপ্রিয় গান ‘ওভার দ্য রেইনবো’সহ প্রায় ছয় হাজার গান স্ট্রিমিং সেবাদাতা প্রতিষ্ঠানগুলো অনুমোদন ছাড়া অবৈধভাবে বিক্রি করছে বলে অভিযোগে জানানো হয়।

আর্লেন হলিউডের প্রযোজনা প্রতিষ্ঠান টুয়েন্টিথ সেঞ্চুরি এবং ব্রডওয়ের জন্য অনেক জনপ্রিয় সংগীত তৈরি করেন। ১৯৩৯ সালে আরেক গীতিকার ই ওয়াই হার্বার্গের সঙ্গে ‘ওভার দ্য রেইনবো’র জন্য অস্কার পান। ১৯৮৬ সালে মারা যান তিনি।

আর্লেন ছাড়াও অন্য সংগীতশিল্পীদের অ্যালবাম অনলাইন স্টোরগুলোতে অবৈধভাবে বিক্রি হচ্ছে। যেমন এথেল এনিস-এর ওয়ান্স অ্যাগেইন অ্যালবামটির দুটি কপি অ্যাপল মিউজিকে স্ট্রিম করা যায়। এর মধ্যে একটিতে অ্যালবামটির লেবেল মালিকানা আরসিএ ভিক্টরের লোগো মুছে দেওয়া হয়েছে।

অভিযোগে আরও বলা হয়, এই অনলাইন বিক্রেতারা সংগীতগুলো অনুমোদিত নয় জানার পরও অবৈধভাবে তা বিক্রি করছে। ১৪৮ পৃষ্ঠার এই মামলাপত্রে প্রযুক্তি প্রতিষ্ঠানের পাশাপাশি অনেক পরিবেশকের বিরুদ্ধেও অভিযোগ করা হয়েছে। সূত্র: দ্য ভার্জ