আসছে 'টিকটক' স্মার্টফোন!

চীনা অ্যাপ নির্মাতা বাইটড্যান্সের জনপ্রিয় অ্যাপ টিকটক। বিভিন্ন গান, বিখ্যাত সিনেমার সংলাপসহ নানা রকম মজাদার অডিওর সঙ্গে ঠোঁট মিলিয়ে ছোট ভিডিও তৈরি করে আপলোড করা যায় টিকটক অ্যাপে। এবারে অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠানটি হার্ডওয়্যার ব্যবসার দিকে ঝুঁকছে।

এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়, শুরুতে টিকটক ব্র্যান্ডের স্মার্টফোন তৈরি করতে পারে চীনা প্রতিষ্ঠানটি। অবশ্য নতুন স্মার্টফোন সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যায়নি।

ফাইনানসিয়াল টাইমসের প্রতিবেদন অনুযায়ী, ইতিমধ্যে স্মার্টফোন তৈরীর কাজ শুরু করে দিয়েছে বাইটড্যান্স। নতুন স্মার্টফোন টিকটকের মতো জনপ্রিয় অ্যাপগুলো আগে থেকে ইনস্টল করা থাকবে। তরুণ প্রজন্মের কথা মাথায় রেখে নতুন ব্যবসায় ঝুঁকছে প্রতিষ্ঠানটি। তারা সাশ্রয়ী দামে নতুন ফোন বাজারে আনতে পারে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের প্রতিবেদনে বলা হয়, স্মার্টিসান নামের একটি প্রতিষ্ঠান অধিগ্রহণ করেছে বাইটড্যান্স। ওই প্রতিষ্ঠানটির অধীনে নতুন স্মার্টফোন তৈরি হবে।

টিকটক ছাড়াও বাইটড্যান্সের তৈরি জনপ্রিয় অ্যাপের মধ্যে রয়েছে ডাউয়িন। চীনে টিকটকের মতো কাজ করে ওই অ্যাপটি। এ ছাড়া রিপাবলিক ও টপবাজ এর মতো নিউজ কোম্পানির মালিকানা রয়েছে বাইটড্যান্সের হাতে।