বিক্রি হলো অ্যাপলের প্রথম কম্পিউটার

অ্যাপলের প্রথম কম্পিউটার
অ্যাপলের প্রথম কম্পিউটার

ব্রিফকেসের ভেতর একটি কম্পিউটার নিয়ে বেশির ভাগ মানুষেরই মাথাব্যথার কোনো কারণ নেই। তবে সে কম্পিউটার যদি অ্যাপলের তৈরি প্রথম কম্পিউটারগুলোর একটি হয়, তবে ভিন্ন কথা।
১৯৭৬ সালে অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াকের হাতে তৈরি একটি অ্যাপল ওয়ান কম্পিউটার সম্প্রতি নিলামে বিক্রি হয়েছে ৪ লাখ ৭১ হাজার ডলারে। চামড়ার তৈরি এক ব্রিফকেসের ভেতর সে কম্পিউটারের সঙ্গেই রয়েছে কি-বোর্ড। কম্পিউটারটির সঙ্গে মূল নির্দেশিকা, তৎকালীন কিছু সাময়িকীতে কম্পিউটারটি নিয়ে প্রকাশিত খবর, কিছু যন্ত্রাংশও আছে। এর সবই এখন ইতিহাসের অংশ।

বারবার ব্রিফকেসের প্রসঙ্গ আসছে; কারণ সে সময় কম্পিউটারগুলোর সঙ্গেই মোড়ক থাকত। অ্যাপল ওয়ানের সঙ্গে তা ছিল না বলেই ব্রিফকেসের মধ্যে তা বিক্রি করা হতো। সে সময়েই ৬৬৬ ডলার মূল্যের কম্পিউটারটির মেইন বোর্ডের সঙ্গে টিভি ও কি-বোর্ডের সঙ্গে যুক্ত করে পুরোদস্তুর কম্পিউটারের কাজ করা যেত। আর ব্রিফকেসে ছিল বলে সহজে বহন করাও যেত। মানে কম্পিউটারটি ছিল পোর্টেবল কম্পিউটার।
২০০ অ্যাপল ওয়ান কম্পিউটার তৈরি করা হয়েছিল বলে ধারণা করা হয়। এদের বেশির ভাগই পরবর্তী সময়ে হয় নষ্ট হয়ে গেছে, নয়তো ভেঙে ফেলা হয়েছে। তবে ৬৮টি এখনো সংগ্রাহকদের কাছে থাকতে পারে বলে ভক্তদের একটি সংগঠন জানিয়েছে।

নিলামে তোলা অ্যাপল ওয়ান কম্পিউটারটির মালিক ছিলেন রিক কোনটে। প্রোগ্রামিং ভাষা ‘বেসিক’ শেখার জন্য তিনি এটি কিনেছিলেন। ২০০৯ সালে যুক্তরাষ্ট্রের মেইন পার্সোনাল কম্পিউটার মিউজিয়ামে কম্পিউটারটি দান করেন তিনি। এরপর সেটি কয়েকবার মালিকানা বদল হয়েছে। সূত্র: টেকক্রাঞ্চ