স্মার্টফোন তৈরি কমিয়ে দিচ্ছে হুয়াওয়ে?

হুয়াওয়ে
হুয়াওয়ে

যুক্তরাষ্ট্রের ‘কালো তালিকাভুক্তির’ প্রভাব চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর পড়েছে। গুঞ্জন উঠেছে, স্মার্টফোনের উৎপাদন কমিয়ে দিয়েছে প্রতিষ্ঠানটি। হুয়াওয়ের প্রধান সরবরাহকারী ফক্সকন বেশ কয়েকটি ‘প্রডাকশন লাইন’ বন্ধ রেখেছে। অবশ্য, গুঞ্জনের বিষয়টি পুরোপুরি অস্বীকার করেছে হুয়াওয়ে কর্তৃপক্ষ।

তাইওয়ানের ইলেকট্রনিক পণ্য উৎপাদক প্রতিষ্ঠান ফক্সকন অ্যাপল, শাওমির মতো বড় বড় ব্র্যান্ডের পণ্য সংযোজনে কাজ করে।

নাম প্রকাশ না করে এ ঘটনার সম্পর্কে জানেন এমন এক কর্মকর্তা বলেছেন, হুয়াওয়ের পক্ষ থেকে নতুন ফোনের জন্য ফক্সকনের কাছে ফরমাশ কম যাওয়ায় তারা উৎপাদন কমিয়ে দিয়েছে। কয়েকটি প্রডাকশন লাইন বন্ধ রেখেছে। সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়ে হুয়াওয়ে তাদের স্মার্টফোন বিক্রির লক্ষ্যমাত্রা নতুন করে নির্ধারণ করছে। তারা ২০২০ সালের মধ্যে স্মার্টফোন বিক্রিতে বিশ্বের শীর্ষ স্থান দখল করার লক্ষ্য নির্ধারণ করেছিল।

হুয়াওয়ের সাব ব্র্যান্ড ‘অনার’–এর প্রেসিডেন্ট ঝাও মিং বলেছেন, ‘নতুন পরিস্থিতি সৃষ্টি হওয়ায় আমরা লক্ষ্য অর্জন করতে পারব কি না, তা এত তাড়াতাড়ি বলা সম্ভব নয়।’

গত ১৫ মে জাতীয় নিরাপত্তার কারণ দেখিয়ে হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্র সরাসরি তার মিত্রদের নজরদারির ঝুঁকি থেকে রক্ষা পেতে হুয়াওয়ের পণ্য থেকে দূরে থাকার বিষয়ে প্রচার চালাচ্ছে। হুয়াওয়ের পক্ষ থেকে নজরদারির বিষয়টি পুরোপুরি অস্বীকার করা হয়।

যুক্তরাষ্ট্র সরকারের হুয়াওয়ের ওপর আরোপিত নিষেধাজ্ঞা পুরোপুরি তুলে নেওয়ার আহ্বান জানিয়েছে হুয়াওয়ে কর্তৃপক্ষ। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ডিফেন্স অথোরাইজেশন অ্যাক্ট (২০১৯ এনডিএএ)-এর ৮৮৯ ধারা চ্যালেঞ্জ প্রক্রিয়া ত্বরান্বিত করতে রায় পেতে আদালতে আবেদন (মোশন) করেছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। রাষ্ট্রীয় নিষেধাজ্ঞা স্থগিত করার আহ্বান জানিয়ে হুয়াওয়ে কর্তৃপক্ষ বলছে, এই নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রকে সাইবার নিরাপত্তা প্রদান করবে না।

হুয়াওয়ের এই আবেদনের (মোশন) ওপর শুনানির জন্য আগামী ১৯ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন আদালত।