নতুন ওএসের জন্য ট্রেডমার্ক আবেদন করছে হুয়াওয়ে

হংমেং ওএস
হংমেং ওএস

হংমেং অপারেটিং সিস্টেমের জন্য ট্রেডমার্ক পেতে ইউরোপসহ ৯টি দেশে আবেদন করেছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। জাতিসংঘের ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অর্গানাইজেশন বা ওয়াইপো নামের একটি সংস্থা এ তথ্য জানিয়েছে। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কবলে পড়ায় বিকল্প পরিকল্পনা হিসেবে নিজস্ব অপারেটিং সিস্টেম বাজারে ছাড়ার পরিকল্পনা করছে হুয়াওয়ে।

গত মে মাসে যুক্তরাষ্ট্র্ হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করায় কয়েকটি মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের পাশ থেকে সরে যায়। ওই নিষেধাজ্ঞা জারি থাকলে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারবে না হুয়াওয়ে। এর বিকল্প হিসেবে হংমেং বাজারে আনতে পারে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানটি। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ওয়াইপোর তথ্য অনুযায়ী, কম্বোডিয়া, কানাডা, দক্ষিণ কোরিয়া ও নিউজিল্যান্ডের মতো দেশে হংমেংয়ের ট্রেডমার্কের জন্য আবেদন করে বিশ্বের বৃহত্তম টেলিকম যন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠানটি।

হংমেং ওএস অ্যান্ড্রয়েড ও উইন্ডোজের বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে। এর বিকল্প নাম হতে পারে আর্ক ওএস। গত ২৭ মে পেরুতে এ নামের জন্য ট্রেডমার্ক আবেদন করে হুয়াওয়ে।

হুয়াওয়ের কনজুমার বিভাগের প্রধান রিচার্ড ইয়ু বলেন, মার্কিন সফটওয়্যার নির্মাতাদের সঙ্গে সম্পর্ক না থাকলে তার বিকল্প আগে থেকেই তৈরি করে রেখেছে হুয়াওয়ে।

অবশ্য, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতার পক্ষ থেকে নতুন ওএসের বিস্তারিত তথ্য এখনো প্রকাশ করা হয়নি।

ওএসের জন্য ট্রেডমার্ক আবেদনে বলা হয়েছে, হংমেং ওএস স্মার্টফোন ছাড়াও পোর্টেবল কম্পিউচার, রোবট, গাড়ি ও টেলিভিশনের মতো যন্ত্রে ব্যবহার করা হবে।

গত ১৪ মে ইউরোপিয়ান ইউনিয়ন ইনটেলেকচুয়াল প্রপার্টি অফিস ও দক্ষিণ কোরিয়ার হুয়াওয়ে ট্রেডমার্ক আবেদন করে। চীনের বাইরে এটাই ছিল তাদের প্রথম আবেদন।

কয়েক বছর ধরে গোপনে নজরদারির বিষয়ে হুয়াওয়ের ওপর অভিযোগ করে করে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র। অবশ্য হুয়াওয়ে তাদের বিরুদ্ধে সব অভিযোগ অস্বীকার করেছে।

যুক্তরাষ্ট্রের কালো তালিকায় ঢুকে যাওয়ায় অনেকেই হুয়াওয়ের স্মার্টফোনে গুগলের সেবা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন। হুয়াওয়ের পক্ষ থেকে বলা হয়েছে, বর্তমান হুয়াওয়ে গ্রাহকদের কোনো দুশ্চিন্তা নেই। তাঁরা গুগলের সব ধরনের সেবা পাবেন। তবে ভবিষ্যৎ স্মার্টফোনে গুগলের অ্যান্ড্রয়েড থেকে সরে যেতে পারে হুয়াওয়ে।

হুয়াওয়ে চলতি বছরের চতুর্থ প্রান্তিকে বিশ্বের শীর্ষ স্মার্টফোন নির্মাতার স্থান দখল করতে চেয়েছিল। তবে মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়ায় তাদের লক্ষ্য পূরণ হতে দেরি হবে বলে উল্লেখ করেছে।

ইতিমধ্যে হুয়াওয়ের নতুন হংমেং ওএস নিয়ে চীনা স্মার্টফোন নির্মাতা শাওমি, অপো, ভিভো পরীক্ষা চালিয়েছে বলে খবর চাউর হয়েছে। ভবিষ্যতে হয়তো চীনা অপারেটিং সিস্টেমনির্ভর নতুন স্মার্টফোনের দেখা মিলতে পারে।