ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করলেন কুক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করেছেন অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক। গত বৃহস্পতিবার বাণিজ্য এবং চীন থেকে পণ্য আমদানিতে শুল্ক বাড়ানোর ফলে সৃষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন তাঁরা। ট্রাম্পের সঙ্গে অ্যাপলের প্রধান নির্বাহীর বৈঠকের বিষয়টি জানান ট্রাম্পকন্যা ও হোয়াইট হাউসের পরামর্শক ইভাঙ্কা ট্রাম্প।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, হোয়াইট হাউসে নিয়মিত আসা ব্যক্তিদের মধ্যে কুক একজন। তিনি চাকরি প্রশিক্ষণ ও শিক্ষামূলক বিভিন্ন উদ্যোগ নিয়ে ইভাঙ্কা ট্রাম্পের সঙ্গে কাজ করেন। প্রেসিডেন্ট প্রায়ই যুক্তরাষ্ট্রে কর্মসংস্থা ও বিনিয়োগ ফিরিয়ে আনার উদ্যোক্তা হিসেবে টিম কুকের নাম উল্লেখ করেন।

হোয়াইট হাউসের মুখপাত্র জাড ডিয়ার বলেন, গত বৃহস্পতিবার ট্রাম্প কুকের সঙ্গে বাণিজ্য, যুক্তরাষ্ট্রে বিনিয়োগ, অভিবাসন ও প্রাইভেসি নিয়ে কথা বলেছেন।

অবশ্য অ্যাপলের পক্ষ থেকে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি।

চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যেকার বাণিজ্যযুদ্ধে চীনা পণ্যে শুল্কারোপের সিদ্ধান্তের ঠিক আগেই ট্রাম্পের সঙ্গে দেখা করলেন কুক। ট্রাম্প বলেছেন, জাপানে জি–২০ সম্মেলনের পর তিনি এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। সেখানে চীনা প্রেসিডেন্টের সঙ্গে তাঁর সাক্ষাতের কথা রয়েছে।

চীনের ওপর চাপ প্রয়োগ করে দেশটির প্রেসিডেন্ট সি চিন পিংয়ের বাণিজ্যনীতিতে পরিবর্তন আনার চেষ্টা করছেন ট্রাম্প। তবে তাঁদের দর-কষাকষি বন্ধ হয়ে গেছে। পরবর্তী শুল্ক আরোপের ফলে ফোন ও ট্যাবলেটের মতো কনজুমারপণ্য নির্মাতারা বিপদে পড়বেন।

যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের হাতে বাজার ক্ষমতার বিষয়টিও খতিয়ে দেখছেন। কুক এ ক্ষেত্রে তাঁর প্রতিষ্ঠানের পক্ষে দাঁড়িয়ে বলছেন, বাজারে তাঁদের খুব বেশি শেয়ার নেই। এমনকি তারা খুব বেশি বড় প্রতিষ্ঠান নয়।