ভ্রমণের জন্য উদ্ভাবন

নানা উদ্ভাবনী উদ্যোগের কারণে বেড়ানো এখন অনেকটাই সহজ। সাজেক ভ্যালি, রাঙামাটি। ছবি: স্মার্ট সময়
নানা উদ্ভাবনী উদ্যোগের কারণে বেড়ানো এখন অনেকটাই সহজ। সাজেক ভ্যালি, রাঙামাটি। ছবি: স্মার্ট সময়

ভ্রমণে মানুষের আগ্রহ বাড়ছে, ভ্রমণের উপযোগী স্থানের তালিকাও বড় হচ্ছে প্রতিনিয়ত। স্মার্টফোন এবং ইন্টারনেট ব্যবহারের সুযোগ বাড়ার সঙ্গে সঙ্গে ভ্রমণের আয়োজনগুলো সম্পন্ন করা যাচ্ছে অনেক সহজে। সবকিছুই যেন এখন হাতের মুঠোয় পাওয়া যাচ্ছে। তবে এটিও সঠিক যে বিভিন্ন ক্ষেত্রে এখনো উন্নয়ন ও অনেক উদ্ভাবনের সুযোগ আছে।

ভ্রমণের অভিজ্ঞতা আরও সুখকর করতে ব্রিটিশ এয়ারওয়েজ এবং ফাউন্ডারস ফোরাম এক প্রতিযোগিতার আয়োজন করেছিল। প্রতিযোগীরা প্রযুক্তি ব্যবহার করে এমন সব সম্ভাবনাময় সমাধান প্রস্তাব করেছিলেন, যা বিশ্বব্যাপী ভ্রমণের চিত্রই পাল্টে দেবে।

সব প্রতিযোগীর মধ্যে ১২ জন তাঁদের প্রকল্প বিষয়ে বিস্তারিত উপস্থাপনার জন্য উপস্থিত হয়েছিলেন লন্ডনে ব্রিটিশ এয়ারওয়েজের প্রধান কার্যালয়ে। সেখানে সেমিফাইনালের জন্য বাছই করা হয় ৫টি দল। এই দলগুলোর তৈরি প্রকল্পগুলো আমাদের ভ্রমণের অভিজ্ঞতায় নতুনত্ব আনবে।

প্লুটো
প্লুটো

প্লুটো

https://pluto.travel

প্লুটো একটি বিমা বা ইনস্যুরেন্স অ্যাপ। এটি তৈরি করা হয়েছে এমন সবার জন্য, যাঁরা ভ্রমণের সময় বিমার বিষয়ে মাথা ঘামাতে আগ্রহী নন। প্লুটো মনে করে যে মূলত তরুণ পর্যটকেরা বিমায় বিশ্বাসী নন, তাঁরা ধারণা করেন, এটি প্রয়োজনীয় নয় এবং যদিও বিমা করে কিন্তু সংশ্লিষ্ট কাগজপত্র বিষয়ে তাঁদের অনীহা থাকে।

এই অ্যাপ থেকে যে কেউই তাঁর প্রয়োজনমতো পলিসি নির্ধারণ করে তার উপযোগী বিমা তৈরি করে নিতে পারেন। মাত্র কয়েক মিনিটের মধ্যে পলিসি তৈরির পাশাপাশি খরচের পরিমাণও জানা যাবে। প্রতিটি পলিসি থেকে ১ পাউন্ড তাঁরা স্থানীয় কমিউনিটি এবং পর্যটনের উন্নয়নের জন্য অনুদান দিয়ে থাকেন।

প্রুভো
প্রুভো

প্রুভো

https://www.pruvo.net

ভ্রমণের সময় হোটেল বুকিং দেওয়ার পরও আপনার হোটেলের খরচ কমিয়ে দিতে পারে প্রুভো। নতুন ছাড় বা কম মূল্যে পাওয়ার জন্য হোটেলের বুকিং তথ্যগুলো ই-মেইলে প্রুভোর কাছে পাঠাতে হবে। এরপর স্বয়ংক্রিয়ভাবে আপনার বুকিং দেওয়া ঘরটি, হোটেল বুকিংয়ের বিভিন্ন ওয়েবসাইটে আরও কম মূল্যে বা ডিসকাউন্ট থেকে পাওয়া যাচ্ছে কি না, সেটি খুঁজতে থাকবে। যদি কম মূল্যে পাওয়া যায়, তবে আপনাকে জানিয়ে দেওয়া হবে এবং আপনি আগের বুকিং বাতিল করে নতুন করে আবারও একই কক্ষ আরও কম মূল্যে বুকিং দিতে পারবেন। এতে এই সুবিধাটি পাওয়া যাবে শুধু সেসব হোটেল কক্ষের জন্য, বিনা মূল্যে যেগুলোর বুকিং বাতিল করা যায়।

রেনল্ডস এরো
রেনল্ডস এরো

রেনল্ডস এরো

www.reynolds.aero

এই প্রকল্পটি অন্যগুলোর থেকে কিছুটা আলাদা। রেনল্ডস হলো এমন একটি প্রতিষ্ঠান, যারা ইউএভি (আনম্যানড এরিয়াল ভেহিকল) ডিজাইন এবং প্রস্তুত করে থাকে। আর৫০০ নামের তাদের প্রথম পণ্যটি হলো ৫০ কিলোগ্রাম ওজনের একটি টার্বো জেট ইঞ্জিন, যা ফিক্সেক্স-উইং বিমানে ব্যবহার করা হয়। এই ইঞ্জিনের বিশেষত্ব হলো এটি খুবই অল্প পরিমাণে জ্বালানি ব্যবহার করে। ফলে মানুষবিহীন বিমানগুলো দীর্ঘ সময় ধরে আকাশে অবস্থান করতে পারে। তাদের পরীক্ষায় দেখা গেছে, আর৫০০ ইঞ্জিন একটানা ৩০০ ঘণ্টা পর্যন্ত চলতে পারে, যা একই ধরনের অন্যান্য ইঞ্জিনের তুলনায় অনেক বেশি কার্যকরী।

ট্রাইবড্
ট্রাইবড্

ট্রাইবড্

www.tribdapp.com

একা ভ্রমণ করেন ও অ্যাডভেঞ্চার পছন্দ করেন—এমন পর্যটকদের জন্য তৈরি করা হয়েছে ট্রাইবড্। এই অ্যাপের মাধ্যমে এমন আরও পর্যটকদের খুঁজে পাওয়া যাবে, যাঁরা একই সময়ে একই স্থানে ভ্রমণে যাচ্ছেন। যাত্রা শুরুর আগেই আপনি অপর কোনো পর্যটকের সঙ্গে যুক্ত হতে পারবেন এবং ভ্রমণের দিনগুলোর জন্য একত্রে পরিকল্পনা করতে পারবেন। অ্যাপটি নামিয়ে নিবন্ধন করতে হবে, সেখানে ভ্রমণের পছন্দগুলো নির্ধারণ করে দেওয়ার ব্যবস্থা আছে। এরপর ভ্রমণের তারিখ এবং স্থান উল্লেখ করে দেওয়া হলে স্বয়ংক্রিয়ভাবে সম্ভাব্য অন্যান্য সব পর্যটকের তালিকা দেখা যাবে। পরবর্তী ভ্রমণে যাঁকে সঙ্গে নিতে চান, তাঁর প্রোফাইল নির্বাচন করা যাবে এবং সেই ব্যক্তিও যদি আপনার সঙ্গে ভ্রমণে আগ্রহী থাকেন, তবে পরস্পর যোগাযোগ করে ভ্রমণটি আরও আনন্দময় করে তুলতে পারেন।

উইন্ডিং ট্রি
উইন্ডিং ট্রি

উইন্ডিং ট্রি

https://windingtree.com

ভ্রমণের জন্য হোটেল এবং বিমানের টিকিট বুকিংয়ের ব্যাপারটি নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠানের অধীনে চলছে বলা যেতে পারে। তাদের ব্যাপ্তি এতটাই বেশি যে নতুন কোনো প্রতিষ্ঠানের পক্ষে এ ক্ষেত্রে ব্যবসা শুরু করাটা অত্যন্ত কঠিন হয়ে যায়। উইন্ডিং ট্রি হলো একটি মুক্ত সোর্স ডিস্ট্রিবিউটেড ইকোসিস্টেম, যা হোটেল ও বিমানের ইনভেনটরি ব্যবস্থাপনার উপযোগী। এখানে ব্লকচেইন প্রযুক্তির মাধ্যমে বিস্তৃত ডিস্ট্রিবিউশন পদ্ধতি তৈরি করা হয়। এখানে প্রতিটি প্রতিষ্ঠানই নিজেদের তথ্য ব্যবস্থাপনা করতে পারবে এবং সামগ্রিকভাবে এই ইনভেনটরি প্রচলিত অন্যান্য বুকিং প্ল্যাটফর্মের মতো কেন্দ্রীয়ভাবে ব্যবহার করা যাবে।