পুরুষের জন্য স্মার্ট উপহার

>
টাই ও পকেট স্কয়ারের মতো উপহার পছন্দ করেন অনেক পুরুষ। মডেল: ঝুমুর ও আজাদ। পোশাক: রঙ বাংলাদেশ ও ইজি, স্থান: আলমাস সুপার শপ, ছবি: কবির হোসেন
টাই ও পকেট স্কয়ারের মতো উপহার পছন্দ করেন অনেক পুরুষ। মডেল: ঝুমুর ও আজাদ। পোশাক: রঙ বাংলাদেশ ও ইজি, স্থান: আলমাস সুপার শপ, ছবি: কবির হোসেন
পুরুষের জন্য জুতসই উপহার খুঁজে পাওয়া সহজ নয়। এমন উপহারই দিতে হবে, যা তাঁর পছন্দ হবে, আবার সেটি আধুনিকও হবে। বই চিরায়ত ও আধুনিক উপহার। আবার টাই কিংবা সুগন্ধির আবেদনও কম নয়। স্মার্টওয়াচ, ফিটবিট, গান শোনা–বই পড়ার আধুনিক যন্ত্রেও মন ভরে অনেকের। পুরুষের জন্য স্মার্ট উপহারের খোঁজ নিয়ে এবারের প্রচ্ছদ প্রতিবেদন। লিখেছেন সৈয়দ আলমাস কবীর

উপহার পেতে আমরা কে না পছন্দ করি! আর সেই উপহার যদি হয় মনের মতো, তাহলে তো কথাই নেই! আপনার পছন্দের মানুষকে উপহার দেওয়ার জন্য কোনো উপলক্ষের দরকার হয় না ঠিকই, তবে জন্মদিন, ভ্যালেনটাইনস ডে, বিবাহবার্ষিকী, পয়লা বৈশাখ, ঈদ ইত্যাদি সময়ে উপহার দেওয়া বা পাওয়াটা একটা বিশেষ আনন্দের ব্যাপার বৈকি!

বুঝেশুনে উপহার

মেয়েদের জন্য নানা ধরনের উপহার বেছে নেওয়ার সুবিধা থাকলেও পুরুষদের জন্য উপযুক্ত উপহারটি খুঁজে পাওয়া চাট্টিখানি কথা নয়! আর বিশেষ করে তিনি যদি হন আধুনিক, স্মার্ট। কাপড়চোপড় ও আনুষঙ্গিক উপকরণ যেমন, টাই ও ম্যাচিং পকেট-স্কয়ার বা ঘড়ি অথবা দামি কলম দিলে সব পুরুষই খুশি হন। কাফ-লিঙ্ক ও সুগন্ধিও মোটামুটি প্রচলিত উপহার পুরুষদের জন্য। তবে মনে রাখতে হবে, এসব জিনিসের ব্যাপারে অনেকেই বেশ খুঁতখুঁতে! যাকে দিচ্ছেন, তাঁর পছন্দটা আপনাকে জানতে হবে। মনঃপূত না হলে তিনি কিন্তু সেই উপহার ব্যবহার করবেন না। একটু ঝুঁকি নিয়ে কেতাদুরস্ত পুরুষদের জন্য পাঞ্জাবির বোতাম, স্কার্ফ, কলার-পিন বা লেপেল ব্রোচ উপযোগী হতে পারে। তবে আগেই বলেছি, পছন্দসই না হলে কিন্তু ব্যর্থ হবে আপনার প্রয়াস!

বই একই সঙ্গে চিরায়ত ও আধুনিক উপহার। পোশাক: চৈতি ও রঙ বাংলাদেশ, স্থান: বাতিঘর
বই একই সঙ্গে চিরায়ত ও আধুনিক উপহার। পোশাক: চৈতি ও রঙ বাংলাদেশ, স্থান: বাতিঘর

গ্যাজেটে খুশি অনেকেই

ইলেকট্রনিকস বা স্মার্ট গ্যাজেট সবার, বিশেষ করে আধুনিক পুরুষদের জন্য নিশ্চিত মনোরঞ্জনের বস্তু। স্মার্টফোন ও এর যন্ত্রানুষঙ্গ উপহার হিসেবে সব সময়ই অব্যর্থ। তবে ভালো উপহার হিসেবে এসব ছাড়া বেশ কিছু স্মার্ট গ্যাজেটের অপশন বাজারে রয়েছে। নিচে এমনই কয়েকটির নাম দেওয়া হলো।

ব্যক্তিগত সহকারী কে না চায়! আপনার পছন্দের মানুষটিকে গুগল হোম হাব কিংবা আমাজন অ্যালেক্সা ইকো প্লাস উপহার দিলে সে কিন্তু যারপরনাই খুশি হবে! বাজেট কম থাকলে এগুলোর ছোট সংস্করণও (হোম মিনি বা ইকো ডট) বাজারে পাওয়া যায়। যারা মাইক্রোসফট করটানা ব্যবহার করেন, তাঁদের জন্য আছে হারমন কারডনের ইনভোক। অ্যালার্ম বা কর্মসূচি সেট করা, ফোন করা, পাখা–বাতি চালু বা বন্ধ করা, আবহাওয়া বা ট্রাফিকের হালনাগাদ তথ্য দেওয়া ইত্যাদি মৌখিক আদেশ ভয়েস রেকগনিশনের মাধ্যমে দক্ষতার সঙ্গে সম্পন্ন করতে পারে এই স্মার্ট সহকারী।

এমন ছোট্ট ফ্রিজ পেলে কার না ভালো লাগেব!
এমন ছোট্ট ফ্রিজ পেলে কার না ভালো লাগেব!

বই সব সময় আধুনিক উপহার

যাঁরা পড়তে ভালোবাসেন, তাঁদের জন্য যথাযথ উপহার হলো ভালো বই। বইকে বলা যায় সব সময়ের আধুনিক উপহার। মানুষটি যদি প্রযুক্তিবান্ধব হয়ে থাকেন, তবে তাঁকে কিনে দিতে পারেন আমাজন কিন্ডল ওয়েসিস। কয়েক লাখ বই তাঁর হাতের মুঠোয় চলে আসবে নিমেষে। পড়ুয়া পুরুষটি সারা জীবন কৃতজ্ঞ থাকবেন আপনার কাছে! কিন্ডলের কয়েকটি কম দামি সংস্করণও আছে। তাই বলে সেগুলো কিন্তু বই পড়ার ক্ষেত্রে কোনো অংশে কম নয়।

স্বাস্থ্যসচেতনদের জন্য

স্বাস্থ্যসচেতন পুরুষের জন্য ভালো উপহার হতে পারে ফিটবিট চার্জ ৩। এ ক্ষেত্রে কয়েক রকম মডেল আছে এই ফিটবিটের। আপনার পছন্দ ও সামর্থ্য অনুযায়ী বেছে নিতে পারেন যেকোনোটি। সারা দিনে কত পা হাঁটলেন, কতক্ষণ ঘুমালেন, হৃৎপিণ্ডের গতি ইত্যাদি সঙ্গে সঙ্গে বলে দেবে হাতঘড়ির বিকল্প এই যন্ত্র।

কফিপ্রেমীদের জন্য
কফিপ্রেমীদের জন্য

ছবি তোলার শখ যাঁদের

ক্যানন ইওএস ৫ডি মার্ক ৪ দিয়ে পুরোদস্তুর পেশাদারি ফটোগ্রাফারদের মতো ছবি তোলা যায়। উপহার যাঁকে দেবেন, তাঁর যদি ছবি তোলায় আগ্রহ থেকে থাকে বা তিনি যদি প্রকৃতিপ্রেমী হয়ে থাকেন, তাহলে এই উপহার তাঁর পছন্দ হবেই হবে। ৩০.৪ মেগাপিক্সেল সেন্সর, আইএসও ১০০ থেকে ৩২০০০, জিপিএস ও ওয়াই–ফাই সংযোজিত এই ডিএসএলআর ক্যামেরাটি আপনার প্রিয়জনকে উপহার দিয়ে তাঁর মন জয় করে নিতে পারেন সহজেই।

সংগীতপ্রেমীদের জন্য

হাজার হাজার ছবি আর গান সংরক্ষণ করার জন্য স্মার্ট উপহার হলো স্যামসাং পোর্টেবল এসএসডি টি৫ হার্ডডিস্ক। এতে ২ টেরাবাইট পর্যন্ত তথ্য সংরক্ষণ করা সম্ভব। আপনার পছন্দের পুরুষটির যদি ছবি বা গানের বড় সংগ্রহ থাকে, তাহলে এ উপহার হবে তাঁর কাছে খুবই সহায়ক ও দরকারি। এর ইউএসবি–সি পোর্ট দিয়ে অনেক দ্রুতগতিতে তথ্য বিনিময় করা যায়।

গানভক্ত পুরুষের জন্য পছন্দসই উপহার হতে পারে শেনহাইজার এইচডি ৪.৪০ বিটি হেডফোন। অনুচ্চ স্বরধ্বনিগুলোকেও খুব স্পষ্ট করে তোলে এই তারবিহীন হেডফোন। সংগীতপ্রেমীরা এই হেডফোনটি পেলে খুবই খুশি হবেন, কোনো সন্দেহ নেই!

গান শুনতে শুনতে বা ফোনে কথা বলতে বলতে যখন মোবাইল ফোনের ব্যাটারিটি হয়রান হয়ে কাজে ইস্তফা দেয়, তখন তাকে আবার চাঙা করতে চাই বেলকিন বুস্টআপ ওয়্যারলেস চার্জিং প্যাড। তারবিহীন চার্জিংয়ে কোনো তার লাগানোর দরকার হয় না আপনার মোবাইলে। চার্জিং প্যাডের ওপর মোবাইলটাকে শুধু রেখে দিলেই ব্যাটারি চার্জ হওয়া শুরু করে। কম দামে নিত্যব্যবহার্য এই স্মার্ট উপহার একজন আধুনিক, বিশেষ করে ব্যস্ত পুরুষের জন্য বেশ উপযোগী।

পরিবেশবান্ধব বৈদ্যুতিক সাইকেল
পরিবেশবান্ধব বৈদ্যুতিক সাইকেল

পরিবেশবাদী পুরুষের জন্য

স্টোরি ইলেকট্রিক বাইক ঘণ্টায় ২০ মাইল গতিবেগে ৪৫ মাইল পর্যন্ত যেতে সক্ষম। পরিবেশবাদী পুরুষের জন্য এটি একটি উপযুক্ত উপহার। গাড়ি-বাস ইত্যাদি ব্যবহার না করে সাইকেল চালিয়ে যাতায়াত করাটা যানজট এবং কার্বন ডাই-অক্সাইড নির্গমন রোধের জন্য অনেক সহায়ক। এই বিদ্যুৎ–চালিত বাইসাইকেলটিকে যিনি উপহার হিসেবে দেবেন বা যিনি গ্রহণ করবেন, উভয়ই যে পরিবেশের প্রতি দায়িত্বশীল, তা নির্দ্বিধায় বলা যেতে পারে।

মিনি ইউএসবি ফ্রিজ-কুলার একটি অভিনব এবং মজার গ্যাজেট। গরমে কাজ করতে করতে যখন আপনি পিপাসার্ত, তখন হাতের কাছের এই কুলার থেকে এক ক্যান ঠান্ডা পানীয় নিয়ে তাতে চুমুক দিয়ে নিজেকে সতেজ করতে পারাটা যেন আশীর্বাদস্বরূপ। আপনার কম্পিউটারের ইউএসবি পোর্টে এটা লাগিয়ে দিলেই হলো!

চা–কফির জন্য

যাঁদের চা বা কফিতে আসক্তি, তাঁরা কিন্তু এই উপহার পেলে আপনার ফ্যান হয়ে যাবে সঙ্গে সঙ্গে! ইন্টেলিজেন্ট এম্বার টেম্পারেচার-কনট্রোল্ড মগে কোনো পানীয় রাখলে তার সঠিক তাপমাত্রা নিয়ন্ত্রণ করা যাবে একটি মোবাইল অ্যাপের মাধ্যমে। রেগুলার ও ভ্রমণ উপযোগী, দুই রকম মডেলে এই মগ পাওয়া যায়। চা বা কফিটা ঠিকমতো গরম হয়েছে কি না, এ নিয়ে যাঁরা সব সময় খুঁতখুঁতে, তাঁরা এই উপহারের অগুনতি তারিফ করবেন।

ফিটনেস ট্র্যাকারের মতো উপহার স্বাস্থ্য সচেতন পুরুষদের ভালো লাগবে
ফিটনেস ট্র্যাকারের মতো উপহার স্বাস্থ্য সচেতন পুরুষদের ভালো লাগবে

উপহার দেওয়াই বড় কথা

উপহার স্মার্ট হলো কি হলো না, তাতে কী এসে যায়! আপনি যে উপহার দিতে চাচ্ছেন, উপহার দেওয়ার কথা চিন্তা করেছেন, এটাই যথেষ্ট আপনার পছন্দের মানুষটির কাছে। আর যাঁকে দিচ্ছেন, তাঁর যদি সেটা মনমতো হয় বা কাজে লাগে, তাহলে তো কথাই নেই।

সবশেষে বলতে চাই, সর্বোত্তম উপহার হলো সময়। যদি প্রিয়জনকে শুধু আপনার কিছু সময় দিতে পারেন, তা হবে সবচেয়ে স্মার্ট।

লেখক: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের সভাপতি এবং এফবিসিসিআইয়ের পরিচালক