এশিয়ার জনসংখ্যা ঘনত্বের মানচিত্র তৈরি করেছে ফেসবুক

জাপানের ষাটোর্ধ্ব জনসংখ্যার বণ্টন। ছবি: ফেসবুকের সৌজন্যে।
জাপানের ষাটোর্ধ্ব জনসংখ্যার বণ্টন। ছবি: ফেসবুকের সৌজন্যে।

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে এশিয়া উপমহাদেশের বিস্তারিত জনসংখ্যা ঘনত্বের মানচিত্র তৈরি করেছেন ফেসবুকের গবেষকেরা। ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, এ মানচিত্র ত্রাণ সংস্থাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কাজে লাগবে।

ফেসবুক কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, বিস্তারিত ও নিখুঁত ম্যাপ তৈরিতে শক্তিশালী কম্পিউটিং, ডেটা সায়েন্স ও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা হয়েছে। এটি তৈরিতে কলাম্বিয়া ইউনিভার্সিটির সেন্টার ফর ইন্টারন্যাশনাল আর্থ সায়েন্স ইনফরমেশন নেটওয়ার্ক যৌথভাবে কাজ করেছে। ফেসবুকের তৈরি উচ্চ রেজল্যুশনযুক্ত জনসংখ্যা ঘনত্বের ম্যাপটি ৩০ মিটার গ্রিড টাইলসের মধ্যে বসবাসরত মানুষের সংখ্যা অনুমান করবে এবং পাঁচ বছরের কম বয়সী শিশুদের পাশাপাশি প্রজননক্ষম নারীর সংখ্যা ও অন্যান্য ডেমোগ্রাফিক নির্ণয় করতে সহায়তা করবে।

ফেসবুকের গবেষণা ব্যবস্থাপক এলেক্স পম্পেই বলেন, একটি নির্ভুল জনসংখ্যা পরিসংখ্যান থাকা খুবই আবশ্যক। মেশিন লার্নিং দক্ষতা ব্যবহার করে ফেসবুক তার জনসংখ্যা ঘনত্ব ম্যাপ তৈরি করার কাজ শুরু করেছে, যাতে উন্নত মানের টুল ব্যবহারের মাধ্যমে বিশ্বব্যাপী সংযুক্ত থাকার প্রচেষ্টাকে আরও জোরদার করা যায়। এ প্রকল্পে ফেসবুকের কোনো তথ্য ব্যবহার করা হয়নি। এ ছাড়া যে আদমশুমারি ও স্যাটেলাইট ডেটা ব্যবহৃত হয়েছে, তা ব্যক্তিগতভাবে শনাক্তকরণযোগ্য কোনো তথ্য নয়।