ডেল পিসিতে নিরাপত্তাঝুঁকি

ডেলের পিসি ও ল্যাপটপে নিরাপত্তাত্রুটি পাওয়া গেছে, যা লাখো ব্যবহারকারীকে হ্যাকিংয়ের ঝুঁকিতে ফেলতে পারে। ডেলের পক্ষ থেকে ইতিমধ্যে নিরাপত্তা–সতর্কতা জারি করা হয়েছে। দ্রুত ল্যাপটপ ও পিসিতে নিরাপত্তা–প্যাচ হালনাগাদ করে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, ডেল পিসির সাপোর্টঅ্যাসিস্ট টুলে নিরাপত্তাত্রুটি রয়েছে। প্রতিটি ডেল কম্পিউটারে এ টুল থাকে। সিভিই-২০১৯-১২২৮০ নামের ওই নিরাপত্তাত্রুটি বিজনেস পিসি ও হোমপিসির সাপোর্টঅ্যাসিস্ট অ্যাপে রয়ে গেছে। এ ত্রুটি কাজে লাগিয়ে কম্পিউটার সিস্টেমের দখল নিতে পারে দুর্বৃত্তরা। তারা চাইলে পিসির মেমোরিতে সংরক্ষিত সব ফাইল পড়তে পারে।

ডেলের ল্যাপটপে নিরাপত্তাত্রুটি প্রথম খুঁজে পায় সেফব্রিচ নামের একটি প্রতিষ্ঠান। তারা বলছে, এতে ১০ কোটির মতো ডেল কম্পিউটার আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে। এ নিয়ে চলতি বছরের দুবার সাপোর্টঅ্যাসিস্ট টুলে নিরাপত্তাত্রুটি পাওয়া গেল।

ডেলের পক্ষ থেকে এ ত্রুটি ঠিক করতে নিরাপত্তা হালনাগাদ করে নিতে পরামর্শ দেওয়া হয়েছে। যদি পিসিতে অটো আপডেট চালু থাকে, তবে ডেল তা স্বয়ংক্রিয়ভাবে হালনাগাদ করে দেবে। পুরো সিস্টেম সেটআপ প্রক্রিয়া তাদের সিকিউরিটি অ্যাডভাইজরি পেজে পাওয়া যাবে।

ডেলের পক্ষ থেকে দাবি করা হয়েছে, ৯০ শতাংশ ব্যবহারকারী ইতিমধ্যে আপডেট পেয়ে গেছেন। তাঁদের ঝুঁকি নেই। সব ডেল পিসি ও ল্যাপটপ ব্যবহারকারীকে সাপোর্টঅ্যাসিস্ট টুল হালনাগাদ আছে কি না, তা পরীক্ষা করে দেখতে হবে। বিজনেস পিসিতে সংস্করণ (2.0. 1) ও হোম পিসিতে (3.2. 2) সংস্করণ না থাকলে দ্রুত হালনাগাদ করে নিতে হবে।