হুয়াওয়ের সঙ্গে ব্যবসা শুরু করছে মার্কিন কোম্পানিগুলো

চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের জন্য বেশ স্বস্তির খবর দিচ্ছে যুক্তরাষ্ট্র। শিগগিরই হুয়াওয়ের সঙ্গে ফের ব্যবসার অনুমোদন পাচ্ছে মার্কিন কোম্পানিগুলো। আগামী দুই থেকে চার সপ্তাহের মধ্যে এ অনুমোদন পাওয়া যাবে বলে আশা করছে হুয়াওয়ে কর্তৃপক্ষ। যুক্তরাষ্ট্রের একজন জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

গত মে মাসে গুপ্তচরবৃত্তির অভিযোগে হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। তারপর প্রায় এক মাস পর জাপানের ওসাকায় অনুষ্ঠিত জি–২০ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি চিন পিংয়ের সঙ্গে একান্ত বৈঠক শেষে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সেখানে বলা হয়, মার্কিন কোম্পানিগুলোর হুয়াওয়ের সঙ্গে ব্যবসা করতে পারবে। সম্প্রতি মার্কিন দপ্তর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়টি স্পষ্ট করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের বাণিজ্যমন্ত্রী উইলবার রস বলেন, তাঁদের জাতীয় নিরাপত্তা নিয়ে কোনো হুমকি না থাকলে হুয়াওয়ের সঙ্গে ব্যবসা করার কোনো বাধা নেই।

হুয়াওয়েকে চিপ সরবরাহকারী দুই মার্কিন কোম্পানি নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে বলেছে, উইলবার রসের বক্তব্যের পর তারা লাইসেন্সের জন্য আবেদন করবে।