বাংলাদেশে নতুন সিরিজের ল্যাপটপ নিয়ে এল এসার

নতুন ল্যাপটপ প্রদর্শন করছেন এসারের কর্মকর্তারা। ছবি: সংগৃহীত।
নতুন ল্যাপটপ প্রদর্শন করছেন এসারের কর্মকর্তারা। ছবি: সংগৃহীত।

বাংলাদেশের বাজারে নতুন সিরিজের ল্যাপটপ উন্মোচন করেছে প্রযুক্তি ব্র্যান্ড এসার। গতকাল বুধবার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে এক অনুষ্ঠানে এন্টারপ্রাইজ এবং গেমিং সিরিজের নতুন ল্যাপটপ প্রদর্শন করে এসার কর্তৃপক্ষ। নতুন উন্মোচন করা ল্যাপটপের মধ্যে রয়েছে সুইফট ৭, কনসেপ্ট ডি, ট্রাভেলম্যাট এক্স ৫ এবং নাইট্রো ৭ সিরিজের অত্যাধুনিক সব ল্যাপটপ।

এসার কর্তৃপক্ষ জানিয়েছে, এসারের নতুন এসব পণ্য ক্রিয়েটিভ কাজে ব্যবহারকারীদের পূর্ণ সুবিধা এবং কম্পিউটার ডিভাইস ব্যবহারে সম্পূর্ণ নতুন অভিজ্ঞতা দেবে।

অনুষ্ঠানে এসার ইন্ডিয়ার প্রেসিডেন্ট এবং ব্যবস্থাপনা পরিচালক হরিশ কোহলি বলেন, ‘বাংলাদেশের বাজারে সর্বশেষ প্রযুক্তির ল্যাপটপ নিয়ে আসতে পেরে আমরা খুবই আনন্দিত। এসারের বাজার বাংলাদেশে ক্রমবর্ধমানভাবে বেড়ে চলেছে। অত্যাধুনিক ফিচারের নতুন পণ্যগুলো এখানে ভালো সাড়া ফেলবে। পেশাজীবী ও গেমার চাহিদা বিবেচনা করে সর্বাধুনিক সব প্রযুক্তির সঙ্গে দ্রুতগতির কার্যক্ষমতার বিষয়টিকে প্রাধান্য নিয়ে নতুন রেঞ্জের ডিভাইসগুলো নিয়ে আসা হয়েছে।’

হরিশ কোহলি প্রথম আলোকে বলেন, সরকারি, ব্যাংকিং, করপোরেট ও রিটেইল খাত লক্ষ্য করে নতুন ল্যাপটপ আনা হয়েছে। এ ছাড়া বাংলাদেশে বিভিন্ন সার্ভিস সেন্টারসহ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগের পরিকল্পনা রয়েছে। তাঁরা দেশের তরুণ মেধাবীদের জন্য বিভিন্ন প্রকল্প গ্রহণসহ আন্তর্জাতিক একটি গেম টুর্নামেন্টে প্রথমবারের মতো বাংলাদেশকে অন্তর্ভুক্ত করছেন।

কনসেপ্ট ডি
এসারের কনসেপ্ট ডি সিরিজ হচ্ছে হাই-এন্ড নোটবুক এবং ল্যাপটপের সমন্বয়। নোটবুক কম্পিউটারটি ক্রিয়েটিভ কাজের জন্য উপযোগী। এর কি–বোর্ডে অ্যাম্বার রঙের ব্যাক লাইট দেওয়া হয়েছে। কনসেপ্ট ডি ৯০০ মডেলের উচ্চ পারফরম্যান্সের নোটবুকে রয়েছে ইন্টেলের ৪০ কোর ও ৮০ থ্রেডের ডুয়েল জিওন গোল্ড ৬১৪৮ প্রসেসর এবং এনভিডিয়ার কোয়াড্র আরটিএক্স ৬০০০ গ্রাফিকস। কনসেপ্ট ডি ৫০০ মডেলের হাই-এন্ড নোটবুকে রয়েছে ৮ কোর ও ১৬ থ্রেডের ইন্টেলের নবম প্রজন্মের কোর আই-৯ ৯৯০০কে প্রসেসর, যার গতি সর্বোচ্চ ৫ গিগাহার্টজ। গ্রাফিকস হিসেবে এতে ব্যবহৃত হয়েছে এনভিডিয়ার কোয়াড্র আরটিএক্স ৪০০০ জিপিইউ।

সুইফট ৭
এসারের নতুন আল্ট্রা-স্লিম ল্যাপটপ সুইফট ৭। এটি পাতলা ও হালকা ওজনের ল্যাপটপ। ল্যাপটপটির স্ক্রিনের চারপাশ জিরো-ফ্রেম ডিসপ্লে সুবিধার হওয়ার ফুলস্ক্রিন ডিসপ্লে উপভোগ করা যাবে। ডিসপ্লেতে মাত্র ২.৫৭ মিলিমিটার পাতলা ব্যাজেল থাকায় এর স্ক্রিন টু বডি রেশিও ৯২ শতাংশ। ল্যাপটপটির ওজন মাত্রা ৮৯০ গ্রাম।

নাইট্রো ৭
গেমার জন্য এসার নিয়ে এসেছে গেমিং ল্যাপটপের নতুন সিরিজ নাইট্রো ৭। ভারী গেম খেলার উপযোগী এই ল্যাপটপ ৭ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ সুবিধা দেবে। ল্যাপটপে রয়েছে নবম প্রজন্মের ইন্টেল কোর আই-৭ প্রসেসর এবং এনভিডিয়ার অত্যাধুনিক গ্রাফিকস, উচ্চ রেজ্যুলেশনের ডিসপ্লেসম্পন্ন এই ল্যাপটপের স্ক্রিন ১৫.৬ ইঞ্চি। ল্যাপটপগুলো ৩২ জিবি পর্যন্ত ডিডিআর ৪ র‍্যাম এবং ২ টিবি পর্যন্ত এইচডিডি স্টোরেজে পাওয়া যাবে।

ট্রাভেলমেট এক্স৫
ট্রাভেল ল্যাপটপ হিসেবে এসারের নতুন আকর্ষণ ট্রাভেলমেট এক্স ৫১৪-৫১ ল্যাপটপ। এটি এখন পর্যন্ত এসারের তৈরি সবচেয়ে হালকা ওজনের ট্রাভেল ল্যাপটপ। এর ওজন ৮৯০ গ্রাম। এর ব্যাটারি ব্যাকআপ ১০ ঘণ্টা পর্যন্ত।