ই-মেইলে কেউ আড়ি পাতলে জানবেন যেভাবে

ইমেইল
ইমেইল

আপনার কাছে আসা ই-মেইলের জবাব না দিয়ে আপনি হয়তো ভেবে বসে আছেন যে বার্তা প্রেরণকারী ব্যক্তি জানতেই পারলেন না বার্তাটি যে পড়েছেন। তবে আপনি হয়তো জানতেই পারছেন না আপনাকে পাঠানো ই-মেইল বার্তাটি ট্র্যাক করা হচ্ছে। ফলে আপনি ওই ই-মেইলে যতবার ক্লিক করছেন, ততবারই বার্তা প্রেরণকারীর কাছে তথ্য চলে যাচ্ছে। ই-মেইলের উত্তর না দিলেও কিছু কিছু তথ্য প্রেরকের কাছে পৌঁছে যাচ্ছে।

বিষয়টি পুরোনো হলেও আবার নতুন করে আলোচনায় এসেছে সিলিকন ভ্যালিভিত্তিক এক ই-মেইল স্টার্টআপ প্রতিষ্ঠান মাসিক ৩০ ডলারের বিনিময়ে ই-মেইল ট্র্যাকিং সার্ভিস চালু করায়।

ডিজাইন প্ল্যাটফর্ম ইনভিশনের ভাইস প্রেসিডেন্ট মাইক ডেভিডসন জানান, এই ই-মেইল অ্যাপটি মূলত তাঁদের ব্যবহারকারীদের তাঁদের প্রেরিত ই-মেইলগুলো ট্র্যাক করতে সহায়তা করবে। ‘রিড রিসিপ্টস’ নামের নতুন এই অ্যাপটি বার্তা প্রেরকদের জানিয়ে দেবে যে কখন তাঁদের প্রেরিত বার্তা খোলা হচ্ছে বা পড়া হচ্ছে এবং কোন কোন যন্ত্র থেকে এটি পড়া হচ্ছে। এমনকি এর মাধ্যমে ই-মেইল গ্রহীতার অবস্থানও ট্র্যাক করা যাবে।

পিক্সেল ট্র্যাকিং কী?

বেশির ভাগ ই-মেইল ট্র্যাকিং প্রোগ্রাম পিক্সেল ট্র্যাকিং ব্যবহার করে। এ ক্ষেত্রে ই-মেইলে কিছু অদৃশ্য ছবি যুক্ত করা হয়। ফলে যে ব্যক্তি ই-মেইল পাঠান তিনি জানতে পারেন যে তাঁর প্রেরিত বার্তাটি কতবার পড়া হয়েছে। ই-মেইলের কোনো লিংকে আপনি ক্লিক করেছেন কি না তা-ও ট্র্যাক করতে পারবেন ই-মেইল প্রেরণকারী ব্যক্তি। ই-মেইল ট্র্যাকিংয়ের জন্য এ ধরনের হাজারো টুলস রয়েছে, যা ব্যবহার করে প্রেরিত ই-মেইল নজরদারিতে রাখা যায়।
তবে ডেভিডসন তাঁর ব্লগ পোস্টে দাবি করেছেন, এ ধরনের ই-মেইল ট্র্যাকিং ব্যবহারকারীদের নিরাপত্তাঝুঁকিতে ফেলতে পারে, বিশেষ করে যেসব ব্যবহারকারী জানেনই না যে তাঁদের ই-মেইলের ইনবক্সটি ট্র্যাক করা হচ্ছে। তবে এ ধরনের ট্র্যাকিং বন্ধ করার কয়েকটি সহজ উপায়ও রয়েছে।

ই–মেইল ট্র্যাকার খুঁজে পাবেন যেভাবে
নানাভাবে ই-মেইল ট্র্যাকার খুঁজে বের করা যায়। অনেক ব্রাউজার এক্সটেনশন রয়েছে, যেগুলো ট্র্যাকিং পিক্সেলগুলোকে ব্লক করে, যাতে ই-মেইল ট্র্যাকার আপনার ই-মেইলগুলো ট্র্যাকিং করতে না পারেন। পিক্সেল ব্লক এমনই ক্রোম এক্সটেনশন, যা ছবি ব্লক করতে সাহায্য করে এবং কোনো ট্র্যাকার শনাক্ত করার সঙ্গে সঙ্গে বার্তাগুলোতে রেড আই আইকন দেখায়।
একইভাবে ক্রোকার পিক্সেল ট্র্যাকার চিহ্নিত করতে এবং ট্র্যাক করা লিংকগুলো শনাক্ত করতে পারে। এই এক্সটেনশনটি ক্রোম ও ফায়ারফক্স—দুটি ব্রাউজারেই কাজ করে। আর আগলি ই-মেইল এমন একটি ক্রোম এক্সটেনশন, যা কোনো ই-মেইল বার্তা খোলার আগেই আপনার ইনবক্সে সম্ভাব্য ট্র্যাকারের উপস্থিতির সম্পর্কে জানান দেয়। সূত্র: ম্যাশেবল