অপরাধীদের সঙ্গে প্রযুক্তিতে পেরে উঠছে না ইউরোপোল

ইউরোপোল
ইউরোপোল

পঞ্চম প্রজন্মের মোবাইল ফোন নেটওয়ার্ক ফাইভ-জি চালু হলে বিদ্যমান প্রযুক্তিতে অপরাধীদের মুঠোফোনে আড়ি পাততে পারবে না ইউরোপীয় আইনপ্রয়োগকারী সংস্থা ইউরোপোল। বিষয়টি নিয়ে শুরুতেই আলোচনা করা উচিত বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন ইউরোপোলের প্রধান ক্যাথেরিন ডি বালি। প্রযুক্তিতে দক্ষ অপরাধীদের বিরুদ্ধে কাজ করার জন্য ইউরোপোলকে শক্তিশালী করতে ইউরোপীয় ইউনিয়নের নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। তিনি বলেছেন, ইউরোপোলের সদস্যরা বলছেন যে নতুন প্রযুক্তির জন্য এখনো স্থানীয় আইন এবং পুলিশের দক্ষতার ঘাটতি রয়েছে।

বর্তমানে ফোর-জি নেটওয়ার্কে অপরাধীদের চাইলে ট্র্যাক করতে পারে ইউরোপীয় পুলিশ কর্তৃপক্ষ। ফাইভ-জিতে ওই প্রযুক্তি অচল হয়ে পড়বে বলে জানান ক্যাথেরিন। তিনি আরও বলেছেন, ফাইভ-জি রূপান্তর প্রক্রিয়া নিয়ে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান এবং আইনপ্রণেতাদের আলোচনায় আনছে ইউরোপীয় আইনপ্রয়োগকারী সংস্থাটি।

সম্প্রতি ডিজিটাল যুগে অপরাধের বিরুদ্ধে লড়াই নিয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে ইউরোপোল। সেখানে অপরাধীদের মধ্যে এনক্রিপ্টেড যোগাযোগব্যবস্থা, ত্রিমাত্রিক মুদ্রণ প্রযুক্তি এবং হ্যাকিংয়ের মতো কৌশল ব্যবহার বৃদ্ধির হারের উল্লেখ করা হয়েছে। সন্ত্রাসীদের মধ্যে অস্ত্র হিসেবে চালকবিহীন গাড়ি ও ড্রোনের ব্যবহার বৃদ্ধি, ভুয়া খবর ছড়াতে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ এবং এনক্রিপশন ভাঙতে উচ্চ গতির কোয়ান্টাম কম্পিউটারের ব্যবহারের উল্লেখ করা হয়েছে। সূত্র: রয়টার্স