নেটওয়ার্কিং ও ডেটা সেন্টার প্রযুক্তি নিয়ে অ্যারে নেটওয়ার্কসের সম্মেলন

অ্যারে নেটওয়ার্কসের সম্মেলনে বক্তারা। ছবি: সংগৃহীত
অ্যারে নেটওয়ার্কসের সম্মেলনে বক্তারা। ছবি: সংগৃহীত

বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকে উন্নত নেটওয়ার্ক এবং হালনাগাদ প্রযুক্তি ব্যবহার জরুরি। দিন দিন অত্যাধুনিক হয়ে উঠছে ডেটা সেন্টার ও নেটওয়ার্ক প্রযুক্তি।

যুগের সঙ্গে তাল মিলিয়ে এ খাতে আসছে নানা পরিবর্তন। তথ্যপ্রযুক্তি খাতে মোট ব্যয়ের ক্ষেত্রে ভোগ বা ব্যবহারভিত্তিক প্রযুক্তিতে ব্যয় ৪০ শতাংশ। ডেটা সেন্টারে সফটওয়্যারভিত্তিক আইটির ব্যবহার ৫০ শতাংশ বাড়বে। ‘ইমার্জিং নেটওয়ার্কিং অ্যান্ড সিকিউরিটি ট্রেন্ডস’ বিষয়টিকে গুরুত্ব দিয়ে নেটওয়ার্কিং ও ডেটা সেন্টার প্রযুক্তিবিষয়ক এ সম্মেলনে বক্তারা এসব কথা বলেন।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর বনানী ক্লাবে অ্যারে নেটওয়ার্কস আয়োজন করে ‘রিইমাজিন নেটওয়ার্কিং অ্যান্ড ডেটা সেন্টারস’ নামের এ সম্মেলন। এতে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের তথ্যপ্রযুক্তি কর্মকর্তা, ব্যাংক ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো তাদের কাজ সহজ করার পাশাপাশি কর্মতৎপরতা বাড়াতে ও গতিসম্পন্ন করতে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করছে। সে প্রযুক্তির একটি মাধ্যম হিসেবে কাজ করে অ্যাপ্লিকেশন। বর্তমানে যেসব অ্যাপ্লিকেশন এবং প্রযুক্তি ব্যবহৃত হয় সে হিসেবে নেটওয়ার্ক প্রয়োজন ও চাহিদা অনুযায়ী তাল মিলিয়ে চলে।

সম্মেলনে বক্তব্য দেন স্মার্টডাটা টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক এ কে এম ফজলুর রহমান, অ্যারে নেটওয়ার্কস টেকনোলজির পরিচালক সঞ্জীব চৌহান, অ্যারের নর্থ অ্যান্ড ইস্টের ব্যবসাপ্রধান আশ্বিন মিত্তাল, ইস্ট ইন্ডিয়া অ্যান্ড সার্কের আঞ্চলিক ব্যবস্থাপক অজয় মোহন্তি প্রমুখ।

অনুষ্ঠানে অ্যারে নেটওয়ার্কসের বিভিন্ন প্রযুক্তি সেবা ও নেটওয়ার্ক ব্যবস্থাপনার তথ্য তুলে ধরা হয়। এ সম্মেলনে তাদের বিশেষ সহযোগী হিসেবে কাজ করেছে স্মার্টডাটা টেকনোলজিস।

সেমিনারে বক্তারা ডেটা সেন্টারে পরবর্তী প্রজন্মের নেটওয়ার্কিং, নিরাপত্তা ট্রেন্ড, নেটওয়ার্কিং অবকাঠামোর বিভিন্ন কারিগরি দিক তুলে ধরেন।