ফরচুন 'গ্লোবাল ৫০০' কোম্পানির তালিকায় শাওমি

চীনা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান শাওমি যাত্রার মাত্র নয় বছরের মধ্যে প্রথমবারের মতো ফরচুন ‘গ্লোবাল ৫০০’ তালিকায় জায়গা করে নিয়েছে। শাওমি করপোরেশনের এক বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়।

‘গ্লোবাল ৫০০’ হিসেবে পরিচিত ফরচুন গ্লোবাল ৫০০ ধারাবাহিকভাবে ৬৭ বছর ধরে বিশ্বব্যাপী বিস্তৃত ৫০০ করপোরেশনের বার্ষিক র‍্যাঙ্কিং করে এবং তা ফরচুন ম্যাগাজিনে প্রকাশ করে। বিগত অর্থবছরে করপোরেশনের আয় এবং মোট মুনাফার ভিত্তিতে তালিকা তৈরি করা হয়।

২০১৯ সালের ফরচুন গ্লোবাল ৫০০ তালিকায় ৪৬৮তম স্থান অর্জনের মাধ্যমে বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ কোম্পানি হিসেবে পরিচিতি লাভ করেছে শাওমি

শাওমির প্রধান নির্বাহী কর্মকর্তা লেই জুন বলেন, ‘নয় বছরে শাওমি ফরচুন গ্লোবাল ৫০০ তালিকায় জায়গা করে নিয়েছে। এটি গর্ব করার মতো অর্জন। গত কয়েক বছরে পরিকল্পনা, ব্যবস্থাপনা, উন্নয়নের মতো নানা বিষয়ে কাজ করা হয়েছে। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক প্রতিযোগীদের সঙ্গে কঠিন প্রতিযোগিতার শাওমি এগিয়ে গেছে।’

২০১০ সালের এপ্রিল মাসে প্রতিষ্ঠিত শাওমি মূলত একটি ইন্টারনেট অব থিংস (আইওটি) প্ল্যাটফর্ম দ্বারা যুক্ত স্মার্টফোন ও স্মার্ট হার্ডওয়্যারসহ ইন্টারনেট কোম্পানি। গত জুন মাসে ফরচুনস চায়না ৫০০ লিস্টেও ৫৩তম অবস্থানে জায়গা করে নেয়।

চলতি বছরের মার্চ মাসে আন্তর্জাতিক বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির দেওয়া তথ্য অনুযায়ী, শিপমেন্ট সেলস ভলিউম অনুসারে শাওমি বিশ্বের চতুর্থ স্মার্টফোন ব্র্যান্ড যার বার্ষিক অগ্রগতির হার ৩২ দশমিক ২ শতাংশ।