'এসো রোবট বানাই' আয়োজনে জয়ী পেরিকোলোসো পিয়াট

জিপিএস ইস্পাত এসো রোবট বানাই আয়োজনের গ্র্যান্ড ফিনালেতে বিজয়ী দলের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র, ঢাকা, ২৬ জুলাই। ছবি: দীপু মালাকার
জিপিএস ইস্পাত এসো রোবট বানাই আয়োজনের গ্র্যান্ড ফিনালেতে বিজয়ী দলের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র, ঢাকা, ২৬ জুলাই। ছবি: দীপু মালাকার

রোবট বানানোর রিয়্যালিটি শো জিপিএইচ ইস্পাত ‘এসো রোবট বানাই’ আয়োজনে বিজয়ী হয়েছে ‘পেরিকোলোসো পিয়াট’। শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চূড়ান্ত পর্ব শেষে (ফিনালে রাউন্ড) এই দলকে চ্যাম্পিয়ন ঘোষণা করেন বিচারকেরা।

পুরস্কার হিসেবে পেরিকোলোসো পিয়াটের সদস্যদের হাতে ১০ লাখ টাকার চেক তুলে দেওয়া হয়। পুরস্কার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, জিপিএইচ গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ জাহাঙ্গীর আলম এবং ইমপ্রেস টেলিফিল্মের নির্বাহী পরিচালক ফরিদুর রেজা সাগর ও বার্তা প্রধান শাইখ সিরাজ।

পেরিকোলোসো পিয়াট দল তাদের যান্ত্রিক দোকান রোবট তৈরি করে চ্যাম্পিয়ন হয়। পোলট্রি কাজে সহায়তাকারী রোবটের জন্য প্রথম রানার্স আপ হয় টিম অপটিমাস প্রাইম।

স্টুডিও রাউন্ডের তিনটি পর্যায় (আমার আইডিয়া আমার রোবট, তোমার আইডিয়া আমার রোবট এবং থিম ভিত্তিক রাউন্ড) পার হয়ে গ্র্যান্ড ফিনালেতে আসে ৩টি টিম; দ্য আপসাইলন, পেরিকোলোসো পিয়াট এবং টিম রিফ্লেক্স। এ ছাড়াও সবগুলো রাউন্ডে অসাধারণ পারফরম্যান্সের জন্য ওয়াইল্ড কার্ড এন্ট্রি হিসেবে গ্র্যান্ড ফিনালেতে তাদের রোবোট নিয়ে আসে অপটিমাস প্রাইম।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘এখন সময় এসেছে আমাদের নিজেদের মেধাস্বত্ব নিবন্ধন করার। এই লক্ষ্যে আমরা মেধাস্বত্ব একাডেমি প্রতিষ্ঠা করছি। এর মাধ্যমে আমাদের দেশের বিজ্ঞানীরা তাঁদের মেধার আইনি স্বত্ব পাবেন।’

জিপিএইচ গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, বাষ্পীয় ইঞ্জিন, বিদ্যুৎ ও ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে তিনটি শিল্প বিপ্লব হয়েছে, আরেকটি বিপ্লব হতে যাচ্ছে ডিজিটাল প্রযুক্তি আবিষ্কারের মাধ্যমে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত রাষ্ট্রের তালিকায় স্থান করে নিতে হবে। এর জন্য পুরো জাতিকে শিল্পে উন্নত হতে হবে। এর জন্য নব প্রযুক্তি ব্যবহার ও আবিষ্কার করতে হবে।

চ্যানেল আই-এর পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ বলেন, তরুণদের এই সব উদ্ভাবনকে আর্থিক সহায়তা করতে হবে। এই কাজে তিনি নিঃস্বার্থে বিনিয়োগের আহ্বান জানান। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে চ্যানেল আই এবং চ্যানেল আই-জিপিএইচ ইস্পাত এসো রোবট বানাই এর ফেসবুক পেজ।