ফাইভ-জি ওয়্যারলেস রাউটার আনল জেডটিই

ওয়্যারলেস রাউটার
ওয়্যারলেস রাউটার

মধ্যপ্রাচ্যে প্রথম ফাইভ–জি ওয়্যারলেস রাউটার উন্মোচন করল চীনা প্রযুক্তিপ্রতিষ্ঠান জেডটিই করপোরেশন। সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) টেলিযোগাযোগ ক্যারিয়ার ডিউয়ের সঙ্গে যৌথ অংশীদারত্বে প্রতিষ্ঠানটি তাদের ‘জেডটিই ফাইভ–জি ইনডোর রাউটার এমসি৮০১’ উন্মুক্ত করেছে।

অত্যাধুনিক ওয়াই-ফাই ৬ প্রযুক্তিতে (৮০২.১১ এএক্স) কাজ করবে জেডটিই ফাইভ-জি ইনডোর রাউটার, যা সর্বোচ্চ ১২৮ জন ওয়াই–ফাই ব্যবহারকারীকে একসঙ্গে ফাইভ–জি নেটওয়ার্ক ব্যবহারের সুযোগ করে দেবে। এ রাউটার থেকে ব্যবহারকারীরা নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক সুবিধা পাবেন। এতে ভিডিও বাফারিং অসুবিধা কমে আসবে। ধারাবাহিক এইচডি ভিডিও সেবা এবং শক্তিশালী নেটওয়ার্ক কানেকটিভিটি পাওয়া যাবে।

বিশেষ নকশার কারণে জেডটিই ফাইভ-জি ইনডোর রাউটার এমসি৮০১ আইএফ ডিজাইন অ্যাওয়ার্ড ২০১৯ অর্জন করেছে। গ্রাহকদের পাশাপাশি, যানবাহন, স্মার্ট গ্রিড ও ইন্টেলিজেন্ট ম্যানুফ্যাকচারিংয়ে ইন্টারনেটে ফাইভ–জি ব্যবহার এবং ইন্টারনেট অব থিংসের ব্যবহার বৃদ্ধিতে সুবিধা হবে।

গত জুনে জেডটিই প্রথম ফাইভ–জি ডিভাইস ‘জেডটিই অ্যাক্সন ১০ প্রো ফাইভ–জি’ উন্মোচন করে, যা মধ্যপ্রাচ্যের ক্রেতাদের জন্য প্রথম বাণিজ্যিক ফাইভ–জি স্মার্টফোন।

জেডটিই করপোরেশনের এসভিপি এবং মোবাইল ডিভাইস ডিভিশনের প্রেসিডেন্ট জু ফেং বলেন, ‘ফাইভ–জি বাণিজ্যিকীকরণের প্রচারণার ক্ষেত্রে জেডটিই অগ্রণী। এ ব্যাপারে আমরা আমাদের অ্যান্ড-টু-অ্যান্ড সলিউশন নিয়ে প্রস্তুত।’

এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এ প্রযুক্তি নিয়ে আসার ব্যাপারেও আশার কথা শুনিয়েছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।