সূর্যের আলোয় চার্জ হবে শাওমির স্মার্টফোন

শাওমির সোলার প্যানেলযুক্ত ফোন বাজারে আনছে। ছবি: সংগৃহীত
শাওমির সোলার প্যানেলযুক্ত ফোন বাজারে আনছে। ছবি: সংগৃহীত

হঠাৎ ফোনের চার্জ শেষ হলে বিপদে পড়েন অনেকেই। অনেকেই পোর্টেবল চার্জার সঙ্গে রাখেন। এবার বোধ আর সেই সমস্যায় পড়তে হবে না মোবাইল ব্যবহারকারীদের। কারণ হঠাৎ চার্জ ফুরিয়ে গেলে সূর্যের আলোয় চার্জ হবে স্মার্টফোন। সৌরশক্তিতে চলবে এমনি স্মার্টফোন বাজারে আনছে চীনা স্মার্টফোন নির্মাতা শাওমি। 

স্মার্টফোনের ব্যাক কভারের সোলার প্যানেলের সাহায্যে চার্জ হবে মোবাইলের ব্যাটারি। এই স্মার্টফোন বানাচ্ছে প্রাথমিক ডিজাইনের কাজ করে ফেলেছে শাওমি। তবে এর আগে স্যামসাং এবং এলজি ফোন সূর্যের আলোয় ফোন চার্জযুক্ত সেট বাজারে ছাড়লেও তা চলেনি।

গত বছর জুলাইয়ে সৌরশক্তিতে স্মার্টফোন চালানোর প্রযুক্তির জন্য পেটেন্টের আবেদন করে শাওমি। সম্প্রতি এর পেটেন্ট পেয়েছে চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। এর পরেই ফোনের ডিজাইনের বিষয়ে কাজ শুরু করে দিয়েছে ওই সংস্থার প্রযুক্তিবিদরা।

অ্যান্ড্রয়েড অথোরিটি ডটকমের প্রতিবেদনে বলা হয়েছে, শাওমির স্মার্টফোনের পেছনে জুড়ে দেওয়া থাকবে সোলার প্যানেল। ডুয়েল ক্যামেরার পরই নিচের পুরো অংশ থাকবে সোলার প্যানেল। এ টুকু বাদ দিলে ফোনটির বাকি ফিচারগুলো অন্যান্য স্মার্টফোনের মতোই। এই ফোনে থাকতে পারে পপ-আপ সেলফি ক্যামেরা। আন্ডার ডিসপ্লে সেলফি ক্যামেরা থাকার সম্ভাবনাও আছে। ফোনের পেছনের অংশে সোলার প্যানেল থাকায় এক্সটার্নাল ফিঙ্গারপ্রিন্ট সেনসর থাকছে না এই ফোনে। ফোনের ডিসপ্লের নিচেই ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার থাকবে। সোলার প্যানেল ছাড়াও সাধারণ চার্জার দিয়েও চার্জ দেওয়া যাবে শাওমির নতুন এই ফোনে।

তবে, এর আগেও একাধিক স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান তাদের ফোনে সোলার চার্জিংয়ের প্রযুক্তি এনেছে। ২০০৯ সালে স্যামসাংয়ের একটি নকশার ফোনে সোলার চার্জ প্রযুক্তি ছিল। তবে, সেই প্রযুক্তি যে খুব একটা সুবিধা করতে পারেনি। কারণ চার্জ কম হতো সোলার প্যানেলে। এলজি স্মার্টফোনেও ছিল সোলার চার্জিংয়ের সুবিধা। তবে, এ ফোনেও বেশিক্ষণ চার্জ থাকত না। এ বার শাওমির স্মার্টফোনটির চার্জ কতক্ষণ থাকে তাই দেখার বিষয়।