চীনা ভুয়া অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে ফেসবুক-টুইটার

হংকংয়ের আন্দোলনের বিরুদ্ধে চীন সরকারের অপপ্রচারের সঙ্গে যুক্ত বেশ কিছু অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক ও টুইটার। সমন্বিত অপপ্রচার কৌশলের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে দুই লাখ টুইটার অ্যাকাউন্ট বন্ধ করার কথা বলেছে টুইটার কর্তৃপক্ষ। এর মধ্যে ৯৩৬টি অ্যাকাউন্ট সরাসরি চীনের। আইএএনএসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

টুইটারের এক ব্লগ পোস্টে বলা হয়েছে, হংকংয়ে আন্দোলনের বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে এবং বিশেষভাবে রাজনৈতিক বক্তব্য ওই অ্যাকাউন্টগুলো থেকে প্রকাশ করা হচ্ছিল।

চীনে টুইটার বন্ধ হলেও অনেকেই ভিপিএন ব্যবহার করে টুইটার ব্যবহার করেন। স্প্যাম, ভুয়া অ্যাকাউন্ট, সহিংস কনটেন্টসহ টুইটারের নানা নীতিমালা ভাঙায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

ফেসবুকের পক্ষ থেকে বলা হচ্ছে, চীনের সাতটি পেজ, তিনটি গ্রুপ ও ৫টি অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে। হংকংয়ের আন্দোলন নিয়ে ভুয়া খবর ছড়ানোর অভিযোগে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

গত জুন মাসে প্রস্তাবিত প্রত্যর্পণ বিলের প্রতিবাদে ব্যাপক পরিসরে সরকারবিরোধী আন্দোলন শুরু হয়। বিলটি স্থগিত করা হলেও আন্দোলন থামেনি। গণতন্ত্রের পক্ষে আরও বেশি দাবিদাওয়া নিয়ে বিক্ষোভ চালিয়ে যাওয়া হচ্ছে। চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হিসেবে হংকং যে স্বাধীনতা ভোগ করছে, তা খর্ব হচ্ছে বলে আশঙ্কা রয়েছে বিক্ষোভকারীদের।