ক্যামেরাটি টানা ২৫ বছর চালু ছিল

বন্ধ হচ্ছে টানা কাজ করে যাওয়া বিশ্বের সবচেয়ে পুরোনো ওয়েব ক্যামেরা। ফগক্যাম নামের ক্যামেরাটি ২৫ বছর আগে ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো স্টেট ইউনিভার্সিটি প্রাঙ্গণে বসানো হয়েছিল। উদ্দেশ্য ছিল, সেখানকার আবহাওয়ার পরিবর্তন পর্যবেক্ষণ করা।

সে সময় থেকেই নিয়মিত রক্ষণাবেক্ষণ এবং আনুষঙ্গিক কাজ বাদে ওয়েব ক্যামেরাটি বিরতিহীনভাবে ভিডিও সম্প্রচার করে গেছে। ক্যামেরাটি স্থাপন করেছিলেন জেফ সোয়ার্জ এবং ডেন ওং। তাঁরা বলেন, ৩০ আগস্ট এর সম্প্রচার বন্ধ হতে যাচ্ছে। বন্ধ করার মূল কারণ, ক্যামেরাটি রাখার মতো ভালো জায়গা নেই। তা ছাড়া সে সময়ের তুলনায় ইন্টারনেট অনেক পরিবর্তিত হয়েছে।
সোয়ার্জ স্থানীয় একটি পত্রিকাকে জানিয়েছেন, সান ফ্রান্সিসকো হলোওয়ে অ্যাভিনিউয়ের সুন্দর দৃশ্য পাওয়া যায় এমন নিরাপদ জায়গা পাওয়া দিন দিন কঠিন হয়ে যাচ্ছে। সে জন্যই ওয়েব ক্যামেরাটি বন্ধ করে দেওয়া হচ্ছে। ফগক্যাম বন্ধ করা হলেও যে ওয়েবসাইটের মাধ্যমে ক্যামেরার ভিডিও সম্প্রচার করা হতো, তা চালু থাকবে।

সোয়ার্জ এবং ওং ১৯৯৪ সালে প্রোগ্রামিং এবং প্রথম দিকের ওয়েব ক্যামেরা প্রযুক্তির সঙ্গে আরও পরিচিত হওয়ার জন্য ছোট একটি প্রকল্প চালু করেছিলেন। আর সেখান থেকেই এটি স্থাপন করা হয়েছিল। সূত্র: বিবিসি