যেসব পণ্য নজর কেড়েছে

আইফাকে ইউরোপের সবচেয়ে বড় ইলেকট্রনিকস ভোক্তা পণ্যের মেলা বলা হয়। নতুন প্রযুক্তির টিভি, স্মার্টফোন, স্মার্ট যন্ত্র-প্রযুক্তি মানুষের জীবনকে কীভাবে আরও সহজ করে তুলতে পারে, তা-ই দেখানো হয় এতে। জার্মানির বার্লিনে এবারের আসর বসেছে ৬ সেপ্টেম্বর। চলবে ১১ সেপ্টেম্বর পর্যন্ত। ১০ সেপ্টেম্বর নতুন আইফোনের ঘোষণা আসতে পারে বলে অনেকে ভেবেছিলেন, এবার হয়তো আইফা কিছুটা ম্লান হবে। শোরগোল কিছুটা কম হয়েছে বটে, তবে চমক কিছু কম ছিল না। ‘ছিল না’ বলছি, কারণ নতুন পণ্যের ঘোষণা সচরাচর মেলার শুরুর দিকে দেওয়া হয়। এখনো দুটি দিন বাকি আছে।

ওয়াকম্যানের ৪০ বর্ষপূর্তি সংস্করণ
ওয়াকম্যানের ৪০ বর্ষপূর্তি সংস্করণ


ওয়াকম্যানের ৪০ বর্ষপূর্তি সংস্করণ
সনির গান শোনার যন্ত্র ওয়াকম্যানের ৪০ বছর পূর্তি উপলক্ষে আরেকটি ওয়াকম্যান এনেছে জাপানি প্রতিষ্ঠানটি। অনেকে বলছেন, প্রচারণার কৌশল। তা কিছুটা বটে। কারণ ক্যাসেটে ফিতা ঘোরার ব্যাপারটি আসলে ৩.৬ ইঞ্চি পর্দায় একটানা চলা ভিডিও। তবে এটাও ঠিক, এ যুগে এসে কে ক্যাসেট টেপের ওয়াকম্যান চেয়েছিল? এর বদলে ডিজিটাল মিউজিক প্লেয়ারই ভালো। ব্যাটারিতে টানা ২৬ ঘণ্টা চলবে। সঙ্গে থাকছে ১৬ গিগাবাইট মেমোরি। দাম কিন্তু একদম কম না, ৪৯০ ডলার।

অ্যাডিডাস আরপিটি-০১
অ্যাডিডাস আরপিটি-০১


অ্যাডিডাস আরপিটি-০১
ক্রীড়াসামগ্রী নির্মাতা হিসেবেই অ্যাডিডাসের পরিচিতি। এবার এনেছে হেডফোন। সেটাও অবশ্য জার্মান প্রতিষ্ঠানটি বানাচ্ছে না। নিজ নামে বানিয়ে নিচ্ছে জাউন্ড নামের আরেকটি প্রতিষ্ঠানের কাছ থেকে। তবে নকশাটা বেশ। শব্দের মানও খারাপ না। দাম ১৬৯ ডলার।

এলজি ওলেড এইটকে
এলজি ওলেড এইটকে


এলজি ওলেড এইটকে
গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের সিইএস মেলায় ঘোষণা দেওয়া হয়েছিল এলজির ওলেড পর্দার এইটকে রেজল্যুশনের ৮৮ ইঞ্চি টিভির। বিশ্বের প্রথম এইটকে ওলেড টিভিও বলেছিল প্রতিষ্ঠানটি। এখন সেটি বাজারে এল। ছবির মান, নকশা মিলিয়ে টিভিটি চমৎকার। আর দাম? ৪২ হাজার ডলার। আরেকটি সমস্যা হলো, পর্যাপ্ত এইটকে রেজল্যুশনের বিষয়বস্তুর অভাব।

স্যামসাং গ্যালাক্সি ফোল্ড
স্যামসাং গ্যালাক্সি ফোল্ড


স্যামসাং গ্যালাক্সি ফোল্ড
এপ্রিলে বাজারে আসার কথা ছিল। তাই এই স্মার্টফোনকে কোনোভাবেই নতুন বলার সুযোগ নেই। তবে যা বলা হয়েছিল, তার চেয়ে উন্নত করা হয়েছে বলে দাবি করছে স্যামসাং। আর আইফাতেই প্রথম দর্শনার্থীদের ফোনটি ব্যবহারের সুযোগ দেওয়া হয়েছে। আর কবে বাজারে আসছে, এখন তা-ও আমরা জানি। ১৮ সেপ্টেম্বর থেকে ইউরোপে, এবং পরবর্তী ‘কয়েক সপ্তাহের মধ্যে’ যুক্তরাষ্ট্রের দোকানে শোভা পাবে স্যামসাং গ্যালাক্সি ফোল্ড। দক্ষিণ কোরিয়ায় এরই মধ্যে এসে গেছে। স্যামসাং বলছে, নতুন ঘরানার ফোন। তবে গ্রাহক কীভাবে নেবেন, তা-ই এখন দেখার বিষয়। ফোনের পেছনে হাজার দুয়েক ডলার খরচ করার মানুষ খুব বেশি নেই।

এলজি জি৮এক্স থিনকিউ
এলজি জি৮এক্স থিনকিউ


এলজি জি৮এক্স থিনকিউ
এলজির স্মার্টফোন লাইনআপ বেশ ভালোই বলতে হবে। তবু কেন যেন জনপ্রিয়তা পায়নি। দুই পর্দার জি৮এক্স থিনকিউ স্মার্টফোনের ঘোষণা আগেই দিয়েছিল এলজি। আইফাতে নেড়েচেড়ে দেখার সুযোগ দিয়েছে প্রতিষ্ঠানটি। তবে দ্বিতীয় পর্দাটি আদৌ কোনো কাজে লাগবে কি না, তা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে। তবে সেটা নাকি চাইলে খুলে রাখা যাবে। এখন দেখা যাক, ফোনটির জন্য কেমন দাম হাঁকে তারা।

সূত্র: ম্যাশেবল