অ্যাপলের নতুন অধ্যায়

অ্যাপল পণ্যের গুরুত্বপূর্ণ ঘোষণাগুলো দিয়েছেন প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক। ছবি: এএফপি।
অ্যাপল পণ্যের গুরুত্বপূর্ণ ঘোষণাগুলো দিয়েছেন প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক। ছবি: এএফপি।

শান্ত-নরম কণ্ঠে একে একে নতুন আইফোনের গুণাগুণ বর্ণনা করতেন জনি আইভ। পর্দায় দেখানো হতো সে ফোনের নানা দিক। আইফোনের ঘোষণা দেওয়ার অনুষ্ঠানে অবিচ্ছেদ্য পর্ব ছিল এটি। এবার হয়েছে ব্যতিক্রম।

নিজস্ব ডিজাইন স্টুডিও চালু করেছেন অ্যাপলের সাবেক চিফ ডিজাইন অফিসার স্যার জোনাথান আইভ। বর্তমানে অ্যাপল তাঁর স্টুডিওর অন্যতম গ্রাহক। সে কারণেই হয়তো ১০ সেপ্টেম্বরের অনুষ্ঠানে এসেছিলেন। তবে আইফোন বা অ্যাপল ওয়াচের প্রচারণামূলক ভিডিওতে তাঁর কণ্ঠ শোনা যায়নি। গুরুত্বপূর্ণ অধ্যায়ের সমাপ্তি বটে। অ্যাপলের নতুন পণ্যেও তার প্রভাব পড়েছে।

যা কিছু নতুন
যাঁরা এখনো জানেন না, তাঁদের জন্য বলে রাখি—তিনটি নতুন আইফোন, দুটি সংস্করণে অ্যাপল ওয়াচ, সপ্তম প্রজন্মের আইপ্যাড, সাবস্ক্রিপশন-নির্ভর নতুন গেমিং প্ল্যাটফর্ম এবং অ্যাপল টিভি প্লাস নিয়ে নতুন ঘোষণা দিতে অ্যাপলের প্রধান কার্যালয়ের স্টিভ জবস থিয়েটারে এককাট্টা হয়েছিলেন অনেকে। অ্যাপলের ওয়েবসাইট ও ইউটিউবে সে অনুষ্ঠান সরাসরি সম্প্রচারও করা হয়েছে। যথারীতি গুরুত্বপূর্ণ ঘোষণাগুলো দিয়েছেন প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক। এর ফাঁকে ফাঁকে এসেছেন তাঁর জ্যেষ্ঠ নির্বাহীরা।

সূক্ষ্ম পরিবর্তন
গত এক যুগে আইফোনে বড়সড় পরিবর্তন এসেছে দুবার। বড়জোর তিনবার বলতে পারেন। এখন নতুন আইফোন মানে সূক্ষ্ম বিবর্তন—একটু একটু করে অভ্যাস তৈরির মতো। আইফোন ১১ তেমন হইচই তুলতে পারেনি বটে, তবে আইফোন ১১ প্রো ও ১১ প্রো ম্যাক্স স্মার্টফোন দুটি নিয়ে অনেকেই মজা করতে ছাড়েননি। তবে এগুলোও সেই বিবর্তনেরই অংশ। আইফোন ১১ প্রো আর ১১ প্রো ম্যাক্সে এবার পেছনের ক্যামেরায় তিন লেন্স রাখা হয়েছে। এই তিন লেন্সে একটি টেলি ফটো, বাকি দুটি ওয়াইড ও আলট্রা ওয়াইড।
২০১৩ সালের পর আইফোন এবার বেশ রঙিন। ছয়টি রঙে এসেছে আইফোন ১১। প্রো সিরিজেও যুক্ত হয়েছে রঙের নতুন শেড। অ্যাপল স্টোরে এখন থেকে ‘অ্যাপল ওয়াচ স্টুডিও’ নামের সেবা মিলবে যেখানে স্মার্টঘড়ির মূল কাঠামো (বডি) ও বেল্ট নিজের মতো সাজিয়ে নেওয়া যাবে। আরেকটি বিষয় হলো, অ্যাপল এখন স্থায়িত্ব নিয়ে কথা বলছে। প্রচারণামূলক ভিডিওগুলোতে শক্ত কাচের উল্লেখ বারবার করা হয়েছে, পানি ও ধুলারোধী বলছে ফলাও করে। দামও এবার শুরু হয়েছে ৬৯৯ ডলার থেকে। বলা যায়, গ্রাহকদের চাওয়ার দিকে জোর দিচ্ছে অ্যাপল।
সূত্র: ম্যাশেবল, ফাস্ট কোম্পানি