আসছে দেশে তৈরি 'প্রিমো আরসিক্স'

প্রিমো আর সিক্স। ছবি: ওয়ালটনের সৌজন্যে।
প্রিমো আর সিক্স। ছবি: ওয়ালটনের সৌজন্যে।

ডুয়েল ক্যামেরার শক্তিশালী ব্যাটারি সমৃদ্ধ নচ ডিসপ্লের নতুন স্মার্টফোন ‘প্রিমো আরসিক্স’ বাজারে ছাড়তে যাচ্ছে প্রযুক্তিপণ্যের দেশীয় প্রতিষ্ঠান ওয়ালটন। গাজীপুরের চন্দ্রার কারখানায় স্মার্টফোনটি তৈরি করা হচ্ছে। ফোনটি এখন আগাম ফরমাশ নিচ্ছে প্রতিষ্ঠানটি। আগাম ফরমাশ দিলে এক হাজার টাকা ক্যাশব্যাক অফার পাবেন ক্রেতা।

ওয়ালটন সেলুলার ফোন বিক্রয় বিভাগের প্রধান আসিফুর রহমান খান জানান, আকর্ষণীয় নকশা ও ফিচারে সাজানো ‘প্রিমো আরসিক্স’ ফোনটির দাম হবে ৯ হাজার ৫৯৯ টাকা। আগাম ফরমাশে এক হাজার টাকা কমে পাওয়া যাবে। দেশের যে-কোনো ওয়ালটন প্লাজা এবং ওয়ালটন মোবাইল ব্র্যান্ড আউটলেটে এটি পাওয়া যাবে।

ওয়ালটন সূত্রে জানা গেছে, ক্রিমসন ব্ল্যাক, ডার্ক ব্লু এবং টোয়াইলাইট ব্লু তিনটি রঙের নতুন ফোনটিতে ব্যবহৃত হয়েছে ৬.১ ইঞ্চির ১৯: ৯ রেশিওর ইউ-নচ ডিসপ্লে। এইচডি প্লাস পর্দার রেজ্যুলেশন ১৫২০ বাই ৭২০ পিক্সেল। ক্যাপাসিটিভ টাচ স্ক্রিনের আইপিএস প্রযুক্তির স্মার্টফোনটিতে রয়েছে ধুলা ও আঁচড় রোধী ২.৫ডি কার্ভড গ্লাস।

ফোনটি অ্যান্ড্রয়েড ৯.০ পাই অপারেটিং সিস্টেমে পরিচালিত। এতে ব্যবহৃত হয়েছে ১.৬ গিগাহার্টজ গতির এআরএম কর্টেক্স-এ ৫৫ অক্টাকোর প্রসেসর। সঙ্গে রয়েছে ৩ জিবি ডিডিআর ৪ র‍্যাম এবং পাওয়ার ভিআর জিই ৮৩২২ গ্রাফিকস। ফোনটির অভ্যন্তরীণ মেমোরি ৩২ গিগাবাইটের। এটি ১২৮ জিবি পর্যন্ত মেমোরি কার্ড সমর্থন করবে।

ফোনটির পেছনে রয়েছে এলইডি ফ্ল্যাশযুক্ত পিডিএএফ প্রযুক্তির এফ ২.০ অ্যাপারচারের বিএসআই ১৩ এবং ২ মেগাপিক্সেলের ডুয়েল ক্যামেরা। ৫পি লেন্স সমৃদ্ধ ১৩ মেগাপিক্সেলের প্রধান ক্যামেরা দেবে উজ্জ্বল ছবি। আর ২ মেগাপিক্সেলের সেকেন্ডারি ক্যামেরা নিশ্চিত করবে ডেফথ-অব-ফিল্ড ইফেক্ট। ফলে ছবিতে প্রোফেশনাল বোকেহ ইফেক্ট পাওয়া যাবে। ব্যাকগ্রাউন্ড ব্লার করে ছবি তোলা সম্ভব হবে।

আকর্ষণীয় সেলফির জন্য এই ফোনের সামনে রয়েছে পিডিএএফ প্রযুক্তির ৪পি লেন্স সমৃদ্ধ ৮ মেগাপিক্সেল ক্যামেরা। ক্যামেরায় নরমাল এবং প্রো মোড ছাড়াও অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে নাইট মোড, ফিল্টার মোড, ফেস কিউট, এইচডিআর, প্যানোরমা, টাইম ল্যাপস, ফেস ডিকেটশন, ডিজিটাল জুম, সেলফ টাইমার, অটো ফোকাস, টাচ ফোকাস, টাচ শট, ডিসপ্লে ফেসিয়াল ইনফরমেশন, কিউআর কোড, মিররড সেলফি ইত্যাদি।

স্মার্টফোনটিতে ব্যবহৃত হয়েছে ৪০০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম পলিমার ব্যাটারি। কানেকটিভিটি হিসেবে আছে ওয়াই-ফাই, ব্লুটুথ ভার্সন ৪.২, মাইক্রো ইউএসবি ভার্সন ২, ওয়ারলেস ডিসপ্লে, ল্যান হটস্পট, ওটিএ এবং ওটিজি। হ্যান্ডসেটটির অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে ডুয়েল সিমে ফোরজি নেটওয়ার্ক সাপোর্ট, রেকর্ডিং সুবিধাসহ এফএম রেডিও, ফুল এইচডি ভিডিও প্লে-ব্যাক, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, ফেস আনলক, স্টেপ ডিকেক্টর ইত্যাদি।

দেশে তৈরি এই স্মার্টফোনে রয়েছে বিশেষ রিপ্লেসমেন্ট সুবিধা। ওয়ালটনের কর্মকর্তারা বলেন, স্মার্টফোন কেনার ৩০ দিনের মধ্যে ত্রুটি ধরা পড়লে ফোনটি পাল্টে ক্রেতাকে নতুন আরেকটি ফোন দেওয়া হবে।