আইফোন ক্রেতা কই?

আইফোন ১১। ছবি: রয়টার্স
আইফোন ১১। ছবি: রয়টার্স

গতকাল শুক্রবার চীনে নতুন আইফোন বিক্রি শুরু হয়েছে। একেবারে অ্যাপলের অন্ধভক্ত ছাড়া এবারে আইফোন ১১ কিনতে সাধারণ ক্রেতাদের আগ্রহ দেখা যায়নি। অথচ একসময় নতুন আইফোন দোকানে আসার আগে থেকেই লম্বা সারি বেঁধে ক্যাম্প করে ক্রেতারা অপেক্ষায় থাকতেন।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন প্রযুক্তিপ্রতিষ্ঠান অ্যাপলের নতুন আইফোন লাইনআপ বিশ্বের বৃহত্তম স্মার্টফোন বাজারে কেমন প্রতিক্রিয়া পায়, তা পর্যবেক্ষণ করা হচ্ছে। চীনের বাজারে সাশ্রয়ী দামে অনেক ফিচারসমৃদ্ধ স্মার্টফোন আসায় অ্যাপলকে প্রতিযোগিতার মুখে পড়তে হয়েছে।

সাংহাই ও বেইজিংয়ের অ্যাপল স্টোরের সামনে কয়েক ডজন ক্রেতাকে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। গত বছরে সেখানে শত শত ক্রেতা নতুন আইফোনের জন্য অপেক্ষা করেছিলেন।

এবারে অনেক আইফোন ক্রেতা অবশ্য অনলাইনে আগাম ফরমাশ দিয়ে রেখেছেন। আইফোন ১১-এর বিভিন্ন সংস্করণ বিক্রি হচ্ছে ৬৯৯ থেকে ১ হাজার ৯৯ মার্কিন ডলারের মধ্যে।

চীনা ই-কমার্স সাইট জেডি ডটকম বলছে, প্রথম দিনের আগাম ফরমাশে তারা আইফোন ১১-এর ব্যাপক প্রতিক্রিয়া পেয়েছে। গত বছরের আইফোন এক্সআর মডেলের চেয়ে এবার ৪৮০ গুণ বেশি প্রতিক্রিয়া পেয়েছে।

বেইজিংয়ে সরাসরি দোকানে আইফোন কিনতে যাওয়া লিউ রয়টার্সকে বলেছেন, আইফোন থ্রি-জি থেকে সব সংস্করণ তার কাছে রয়েছে। এখন তিনি আইফোন ১১ প্রো কিনতে এসেছেন। এর পেছনে তিনটি ক্যামেরা তাঁর পছন্দ হয়েছে। এতে স্বচ্ছ ছবি ও রাতে ভালো ছবি তোলা যাবে।

তবে অনেক ক্রেতা বলছেন, ৫-জি নেটওয়ার্ক সুবিধা নেই বলে তাঁরা উদ্বেগে রয়েছেন। কারণ অ্যাপলের প্রতিদ্বন্দ্বী হুয়াওয়ে ও ভিভোর মতো প্রতিষ্ঠান ৫-জি ফোন বাজারে আনছে। তাঁরা আইফোন কিনে পিছিয়ে পড়বেন। তবে আশা করছেন, পরবর্তী আইফোনে ৫-জি সুবিধা থাকবে।

লিউ বলেন, আগামী বছরের শেষ নাগাদ বেইজিংয়ের মতো শহরে সর্বত্র ৫-জি নেটওয়ার্ক থাকবে। অ্যাপল যদি গবেষণা না করে তবে তারা পিছিয়ে পড়বে।

চীনা স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ে তাদের নতুন স্মার্টফোন মেট ৩০ ঘোষণা দেওয়ার এক দিন পরেই চীনের বাজারে নতুন আইফোন বিক্রি শুরু হয়েছে। হার্ডওয়্যারের দিক থেকে আইফোনকে টেক্কা দেওয়ার মতো হলেও হুয়াওয়ের ফোনে গুগলের জনপ্রিয় অ্যাপ চালানো নিয়ে ক্রেতাদের উদ্বেগে থাকতে হবে। তবে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যেকার বাণিজ্যযুদ্ধের মধ্যে পড়া হুয়াওয়ে চীনা গ্রাহকদের কাছ থেকে ব্যাপক সমর্থন পাচ্ছে। ইতিমধ্যে চীনের বাজারে অ্যাপলের বাজার দখল কমিয়ে ফেলেছে হুয়াওয়ে।