ফেসবুকের অকুলাসে যা কিছু নতুন

অকুলাস ভিআর। ছবি: রয়টার্স
অকুলাস ভিআর। ছবি: রয়টার্স

ভার্চ্যুয়াল রিয়েলিটি (ভিআর) প্রযুক্তি নিয়ে কাজ শুরু করে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক প্রতিষ্ঠান অকুলাস ভিআর। পরে সে প্রতিষ্ঠান কিনে নেয় ফেসবুক। চলতি বছরের জুনে ‘ওকুলাস রিফট এস’ ও ‘অকুলাস কোয়েস্ট’ নামের ভিআর হেডসেটের ঘোষণা দেয় ফেসবুক। সম্প্রতি ভিআর প্রযুক্তি উন্নয়নকারীদের বার্ষিক সম্মেলন অকুলাস কানেক্টে প্রতিষ্ঠানের কর্তারা নতুন সব প্রকল্পের ঘোষণা দিয়েছেন। সে ঘোষণাগুলোই থাকছে এখানে।

ফেসবুক হরাইজন: সম্পূর্ণ নতুন একটি ভিআর দুনিয়া
এর আগে এক সংবাদ বিজ্ঞপ্তিতে হরাইজনকে ভার্চ্যুয়াল জগতের নতুন যাত্রা হিসেবে উল্লেখ করে ফেসবুক। যেখানে ভ্রমণ ও যোগাযোগের পাশাপাশি সবকিছুই সম্ভব। এমনকি নিজের আভাটারটি আকাশে ভেসে বেড়াবে।
ফেসবুকের আগের সামাজিক ভার্চ্যুয়াল জগৎ স্পেসেস এবং অকুলাস রুমসের পরিবর্তে আনা হচ্ছে হরাইজন। যদিও কবে নাগাদ সেটি আসবে সে ব্যাপারে কিছু জানায়নি ফেসবুক। ধারণা করা হচ্ছে, ২০২০ সালের যেকোনো সময় হরাইজন উন্মুক্ত করা হবে।

কোয়েস্টের নতুন সংস্করণ
অকুলাসের তারহীন ভিআর হেডসেট হিসেবে কোয়েস্ট আসে চলতি বছরের শুরুর দিকে। নতুন সংস্করণে হাতের নড়াচড়া শনাক্ত করার সুবিধা ‘হ্যান্ড ট্র্যাকিং’ যোগ করা হবে বলে জানিয়েছে ওকুলাস। সুবিধাটি ২০২০ সালের শুরুর দিকে পরীক্ষামূলক অংশ হিসেবে চালু করা হবে বলে জানিয়েছে তারা।

আরও নতুন সংযোজন
নতুন সংযোজন হিসেবে কোয়েস্টে কয়েকটি নতুন গেমস যুক্ত করা হচ্ছে। এ ছাড়া স্টার ওয়ারস, মেডেল অব অনার গেমসও থাকবে সেখানে। অকুলাসের গো হেডসেটের কয়েকটি গেমস কোয়েস্টে যুক্ত করা হবে আগামী সপ্তাহে। ব্যবহারকারীরা যাতে আরামে মিডিয়া অ্যাপস ব্যবহার করতে পারে সে জন্য বসা অবস্থায় ট্র্যাকিং বন্ধ করার ব্যবস্থা থাকবে। সবশেষে স্ট্রিমিং সেবাও থাকবে অকুলাসের কোয়েস্ট ও গো হেডসেটের মধ্যে।সূত্র: ফাস্ট কোম্পানি