চতুর্থ শিল্পবিপ্লব উপযোগী প্রযুক্তি বিনিময় করবে ইজেনারেশন ও হাইবার

ইজেনারেশন ও হাইবারের কর্মকর্তারা চুক্তি সই করেছেন। ছবি: ইজেনারেশনের সৌজন্যে
ইজেনারেশন ও হাইবারের কর্মকর্তারা চুক্তি সই করেছেন। ছবি: ইজেনারেশনের সৌজন্যে

চতুর্থ শিল্পবিপ্লব (ফোরআইআর) প্রযুক্তিতে প্রয়োজনীয় গবেষণা ও দক্ষতা উন্নয়নের জন্য বাংলাদেশের প্রতিষ্ঠান ইজেনারেশনের সঙ্গে কাজ করবে ভারতের হাইবার টেকনোক্র্যাট লিমিটেড। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারতে রাষ্ট্রীয় সফরকালে গতকাল শুক্রবার নতুন দিল্লির আইটিসি মোর্য হোটেলে ভারত-বাংলাদেশ বিজনেস ফোরামের (আইবিবিএফ) উদ্বোধন শেষে দুই প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতা চুক্তি হয়েছে।

সমঝোতা চুক্তি অনুযায়ী, ইজেনারেশন ও হাইবার প্রযুক্তিতে প্রয়োজনীয় গবেষণা ও দক্ষতা উন্নয়নে উভয় দেশ জ্ঞান ও প্রযুক্তি বিনিময় করবে। এ ছাড়া বিশ্বে শীর্ষস্থানীয় প্রযুক্তি ও উদ্ভাবনের গন্তব্যস্থল হিসেবে উভয় দেশ ব্র্যান্ডিং করতে কাজ করবে।

ইজেনারেশন গ্রুপের চেয়ারম্যান শামীম আহসান এবং হাইবার টেকনোক্র্যাট লিমিটেডের পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মঙ্গেশ ওয়াদাজে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

মঙ্গেশ ওয়াদাজে বলেন, এ সমঝোতা চুক্তির মাধ্যমে হাইবার টেকনোক্র্যাট ভারত ও বাংলাদেশে উদ্ভাবনী প্রযুক্তি উন্নয়নকে ত্বরান্বিত করতে কাজ করবে।

শামীম আহসান বলেন, ‘পরিপূর্ণভাবে চতুর্থ শিল্পবিপ্লবের সম্ভাবনা বুঝতে আমাদের আরও উদ্ভাবন, দক্ষতা এবং অবকাঠামো উন্নয়নে ব্যাপক অগ্রসর হওয়া উচিত। এসব পরিস্থিতি বিবেচনায় হাইবার এবং ইজেনারেশন ডিজিটাল ইন্ডিয়া এবং ডিজিটাল বাংলাদেশ ভিশন বাস্তবায়নে সহযোগিতা করবে।’

দেশে ইজেনারেশন মূলত ডেটা অ্যানালাইটিক্স, মেশিন লার্নিং, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ব্লকচেইন, ডিজিটাল প্ল্যাটফর্ম এবং ইন্টারনেট অব থিংকস (আইওটি) নিয়ে কাজ করছে। বিজ্ঞপ্তি।