এগিয়ে যাচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়ার ইন্টারনেট অর্থনীতি

ইন্টারনেট অর্থনীতি । ছবি: রয়টার্স
ইন্টারনেট অর্থনীতি । ছবি: রয়টার্স

দক্ষিণ-পূর্ব এশীয়দের মধ্যে অনলাইন সেবা ব্যবহারের হার পাল্লা দিয়ে বাড়ছে। ২০২৫ সালে এ অঞ্চলের ইন্টারনেট অর্থনীতি ৩০ হাজার কোটি ডলার অতিক্রম করবে। সম্প্রতি গুগল ও টেমাসেক হোল্ডিংসের এক যৌথ গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে আসে। তবে এই লক্ষ্য অর্জনে আগামী পাঁচ বছরে অনলাইন বাণিজ্যের হার ২০০ শতাংশ বাড়াতে হবে।

গত চার বছরে এই খাতে অর্থনীতির পরিমাণ বেড়েছে প্রায় ৩ গুণ। কারণ বিগত বছরে তরুণ ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে অনলাইন ব্যাংকিংসহ ই-কমার্সে কেনাবেচার মাত্রা বেড়েছে।

৬৪ পাতার প্রতিবেদনটিতে বলা হয়, এই বৃদ্ধির পরিমাণ সব প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে। স্মার্টফোন সহজলভ্য হওয়ার পাশাপাশি টেলিকম সেবা বাড়ায় জনসংখ্যার বড় একটি অংশ বর্তমানে ইন্টারনেট ব্যবহার করছে এবং পাশাপাশি ডিজিটাল সেবার ওপর ভোক্তার আস্থা ক্রমান্বয়ে বাড়ছে।

প্রতিবেদনে আরও দেখানো হয়, গত চার বছরে দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন অনলাইন প্রতিষ্ঠানে প্রায় ৩ হাজার ৭০০ কোটি ডলার বিনিয়োগ করা হয়। তবে তার বেশির ভাগই ছিল ফ্যাশন রিটেইলার প্রতিষ্ঠানগুলোতে। ২০১৫ সালে শুধু রাইড ভাগাভাগির খাতে অর্থনীতি ছিল ১ হাজার ৩০০ কোটি ডলার। ২০২৫ সালে তা ৪ হাজার কোটিতে পরিণত হবে বলে আশা করা হচ্ছে।

২০১৪ সালের পর থেকে এ অঞ্চলের গড় বৃদ্ধির হার ছিল ৫ শতাংশ, যা বিনিয়োগের ক্ষেত্র হিসেবে বৈশ্বিক অবস্থার চেয়ে অত্যন্ত লাভজনক। গবেষণায় দক্ষিণ-পূর্ব এশিয়ার পাঁচটি দেশ ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভিয়েতনাম, সিঙ্গাপুর ও ফিলিপাইন অন্তর্ভুক্ত করা হয়। এ অঞ্চলে প্রায় ৩৬ কোটি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে, যা বিশ্বজুড়ে মোট ইন্টারনেট ব্যবহারকারীর ৯ শতাংশ।সূত্র: রয়টার্স