ডিজিটাল আইসিটি ফেয়ারে ছাড় ও উপহারে দর্শকের আগ্রহ

এলিফ্যান্ট রোডের মেলায় প্রযুক্তি পণ্য দেখছেন কয়েকজন দর্শক।  ছবি: প্রথম আলো
এলিফ্যান্ট রোডের মেলায় প্রযুক্তি পণ্য দেখছেন কয়েকজন দর্শক। ছবি: প্রথম আলো

মেলায় ঢুকতেই দেখা যায় ডান দিকে রায়ানস কম্পিউটার্সের দোকানের সামনে কিছু স্কুলশিক্ষার্থীর ভিড়। সেখানে কথা হয় রাকিব, ফারিয়া ও শামীমের সঙ্গে। তারা দল বেঁধে ঢুকেছে মেলায়। স্কুলের পোশাক থাকায় মেলায় ঢুকতে লাগেনি কোনো টিকিট। প্রথম আলোকে জানাল, রাউটার কিনে উপহার হিসেবে তারা মাউস ও টি-শার্ট। গতকাল শনিবার রাজধানীর নিউ এলিফ্যান্ট রোডের কম্পিউটার সিটি সেন্টারে (মাল্টিপ্ল্যান) ডিজিটাল আইসিটি ফেয়ার ২০১৯-এর দৃশ্য এমনই। দর্শক-ক্রেতাদের আগ্রহ ছাড় আর উপহারে। পাঁচ দিনের এই মেলা শেষ হবে আগামীকাল সোমবার।

মেলায় ল্যাপটপ কম্পিউটারসহ নানা প্রযুক্তি পণ্যের ওপর রয়েছে ছাড় ও উপহার, থাইল্যান্ড, নেপাল, কক্সবাজার বিমান টিকিট ও হেলিকপ্টার ভ্রমণের সুযোগ। কম্পিউটার সিটি সেন্টারের সভাপতি ও মেলার আহ্বায়ক তৌফিক এহেসান বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে শামিল হতেই প্রতিবছর এই মেলার আয়োজন করা হয়ে থাকে। এ মেলায় অংশ নিয়েছে ৭৪৬টি প্রতিষ্ঠান।

মেলায় এইচপির ল্যাপটপ কিনলে হেলিকপ্টার রাইডসহ ছাড় ও উপহার পাওয়ার সুযোগ রয়েছে। টিপি-লিংকের এক হাজার টাকার পণ্য মিলছে উপহারে। এসারের ল্যাপটপ কিনলে থাকছে প্রোলিংকের হেডফোন। আসুসের ল্যাপটপ কিনলেই পাওয়া যাচ্ছে কুপন। এতে পুরস্কার হিসেবে আছে নানা পণ্য।

শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা

সাড়ে তিন শতাধিক শিশু-কিশোরের অংশগ্রহণে গতকাল মেলার দ্বিতীয় তলায় অনুষ্ঠিত হয়েছে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। এর বিচারক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক ডিন আবুল বারক আলভী এবং অধ্যাপক শিশির ভট্টাচার্য্য। প্রতিযোগিতায় চারটি বিভাগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছে: ক বিভাগে (বিষয়: উন্মুক্ত) ঋষিত শীল, ঋষভ শীল ও সুয়াইদ তাজওয়ার; খ বিভাগে (উন্মুক্ত) শেখ মো. হনাফ আবিদ, আল মুমিনুর ও ওয়ারিশা বিনতে বশীর। গ বিভাগে (মুক্তিযুদ্ধ) নুরুল আফতাব, মুনতাকা ইসলাম ও তৃয়াশা সরকার। ঘ বিভাগে (শতবর্ষে বঙ্গবন্ধু) মো. আবিদ হোসেন, ফারিহা মাহযাবিন ও হায়দার আমিন। চিত্রাঙ্কন প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতা করে রায়ানস কম্পিউটার্স লিমিটেড।

এই মেলায় পৃষ্ঠপোষক হিসেবে আছে এসার, ডেল, এইচপি, ক্যাসপারস্কি, আসুস, লেনোভো, এডেটা, ডাহুয়া, টিপি-লিংক, ইসেট, টেনডা, ট্রানসেন্ড ও ওয়েব লিংক। গেমিং পার্টনার হিসেবে রয়েছে গিগাবাইট।
মেলা প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে চলবে রাত ৯টা পর্যন্ত। প্রবেশমূল্য ১০ টাকা। স্কুল ও কলেজের শিক্ষার্থীরা বিনা খরচে প্রবেশ করতে পারবে।