বিজয়ী স্টার্টআপ পাবে ১০ লাখ টাকা করে

দেশের তরুণ উদ্যোক্তারা নতুন ধারণা নিয়ে কাজ করছেন। ছবি: আইডিয়া প্রকল্পের সৌজন্যে
দেশের তরুণ উদ্যোক্তারা নতুন ধারণা নিয়ে কাজ করছেন। ছবি: আইডিয়া প্রকল্পের সৌজন্যে

জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা ‘স্টুডেন্ট টু স্টার্টআপের’ চূড়ান্ত ফল ঘোষণা করা হবে আজ বুধবার সন্ধ্যায়। ৩০টি উদ্যোগ বা স্টার্টআপ থেকে ফাইনাল রাউন্ডে সেরা ১০টি উদ্যোগকে দেওয়া হবে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্টের এক কোটি টাকা। বিজয়ী প্রতিটি স্টার্টআপ পাবে ১০ লাখ টাকা করে অনুদান। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প’ (আইডিয়া)–এর মাধ্যমে সেরা ১০ স্টার্টআপ বাছাই চলছে।

আইডিয়া প্রকল্প সূত্রে জানা গেছে, দেশীয় প্রযুক্তিপণ্য ও উদ্ভাবনকে প্রাধান্য দিয়ে শীর্ষ নতুন উদ্যোগ খুঁজে পেতে মাসব্যাপী বিশ্ববিদ্যালয়গুলোতে প্রচারমূলক কার্যক্রম চালানো হয়। সেখান থেকে নির্বাচিত সেরা ৩০টি উদ্ভাবন প্রদর্শিত হচ্ছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিভাইস অ্যান্ড ইনোভেশন মেলায়। প্রদর্শনী শেষ হলে তরুণদের শীর্ষ ১০ উদ্যোগকে ১০ লাখ করে মোট ১ কোটি টাকা বঙ্গবন্ধু উদ্ভাবনী অনুদান (বিআইজি) দেওয়া হবে।

যে ৩০টি স্টার্টআপ ফাইনাল রাউন্ডে বিচারকদের সামনে তাদের ধারণা তুলে ধরবে, সেগুলো হচ্ছে দ্য হর্সম্যান, লুব ডাব, ঝুপড়ি ডটকম, শাহীন একাডেমি, হ্যালো, ভিশন আইটি, হাম্বা, মেসবুক এক্সওয়াইজেড, ইসারা, বিটস, শিরস্ত্রাণ, টিগরো, ওয়ার্ল্ড এক্সজাম্পল, ও-জোন, রোড ওয়ার্ডেন, ইলেকট্রিক স্কেটেবল অ্যান্ড ওয়াকেবল সু, ওয়েডমেট এক্সওয়াইজেড, এডুবট, অপরাজিতা, ইকো সলিউশন, সোশ্যালিকা, সানতারহাট, লাইনস্কেপ, হেলথ ফ্রেন্ড, ক্রিফিট, অবসর, ডিজিটং, ক্রস রোড ইনিশিয়েটিভ, ব্ল্যাকবোর্ড এবং কগনিশন ডটএআই।

আইডিয়ার পরিচালক (যুগ্ম সচিব) সৈয়দ মজিবুল হক বলেন, স্টার্টআপদের জন্য এ ধরনের আয়োজন দেশের তথ্য ও প্রযুক্তি খাতে নতুন নতুন উদ্ভাবন আনবে এবং দেশের অর্থনীতিতে অবদান রাখতে পারবে।