চীনে ৪২ শতাংশ শেয়ার নিয়ে এগিয়ে হুয়াওয়ে

হুয়াওয়ে লোগো। ছবি: রয়টার্স
হুয়াওয়ে লোগো। ছবি: রয়টার্স

চীনের স্মার্টফোন বাজারে নিজেদের অবস্থান আরও পোক্ত করেছে হুয়াওয়ে। একাই ৪২ শতাংশ শেয়ার নিয়ে নিজেদের বাজারে রাজত্ব করছে বিশ্বের দ্বিতীয় শীর্ষ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। অপরদিকে বাজার প্রতিযোগিতায় ক্রমশ দুর্বল হয়ে পড়ছে অ্যাপল। আগের বছর ৭ শতাংশ শেয়ার থাকলেও এবার ৫ শতাংশ শেয়ার নিয়ে তলানিতে অবস্থান করছে মার্কিন এই প্রতিষ্ঠানটি।

ক্যালিফোর্নিয়াভিত্তিক বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান ক্যানালিস চলতি বছরের তৃতীয় প্রান্তিকের তথ্যের ওপর ভিত্তি করে এ প্রতিবেদন প্রকাশ করেছে। 

প্রতিবেদনে জানানো হয়, মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও হুয়াওয়ে চীনের বাজারে দ্রুত এগিয়ে যাচ্ছে। তৃতীয় প্রান্তিকে তাদের ফোনের শিপমেন্ট ৬৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সামনে উচ্চগতিসমৃদ্ধ ৫-জি এলে হুয়াওয়ের প্রবৃদ্ধি আরও বাড়বে। চীনের অন্য স্মার্টফোন নির্মাতা অপো, ভিভো, শাওমির জন্য একটি চাপ হয়ে দাঁড়াবে। তারাও দীর্ঘদিন ধরে বাজার দখলের জন্য আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে।
প্রতিবেদন অনুযায়ী, চীনে স্মার্টফোন বাজারে হুয়াওয়ের পেছনে অবস্থান করছে ভিভো, অপো, শাওমি, অ্যাপল ও অন্যান্য মোবাইল উৎপাদক প্রতিষ্ঠান। ভিভো, অপো, শাওমি ও অ্যাপল এই চারটি প্রতিষ্ঠানের মোট শেয়ার ৫০ ভাগ। অন্যদিকে হুয়াওয়ের একাই রয়েছে ৪২ ভাগ।