অবশেষে তথ্য ফাঁসের জরিমানা দিচ্ছে ফেসবুক

কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির জের ধরে শেষমেশ ৫ লাখ পাউন্ড জরিমানা দিতে রাজি হয়েছে ফেসবুক। সম্প্রতি ব্রিটেনের তথ্য অধিকার সংরক্ষণবিষয়ক সংস্থা থেকে এ তথ্য জানানো হয়।

তথ্য চুরির কেলেঙ্কারিতে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের নীতিনির্ধারকদের তোপের মুখে পড়েছেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। গত বছর রাজনৈতিক দলে ব্যবহারের জন্য কেমব্রিজ অ্যানালিটিকা অনৈতিকভাবে কোটি কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সরবরাহ করেছিল। তা সামনে আসার পরপরই জরিমানা করে ব্রিটেনের তথ্য কমিশনারের কার্যালয় আইসিও।

আইসিওর উপকমিশনার জেমস ডিপল জনস্টোন বলেন, ‘ব্রিটেনের জনগণের তথ্য যে হুমকির মুখে, সে বিষয়েই আমাদের চিন্তা ছিল বেশি। ব্যক্তিগত তথ্য ও গোপনীয়তা সুরক্ষিত রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার। এখন তথ্য সুরক্ষার ব্যাপারে ফেসবুক পদক্ষেপ নিচ্ছে এবং পরবর্তীতেও নেবে, তা জানতে পেরে আমরা সন্তুষ্ট।’

কার্যকরী একটি সমাধানে পৌঁছাতে পেরে আনন্দিত বলে জানায় ফেসবুক। ২০১৫ সালে কেমব্রিজ অ্যানালিটিকা নিয়ে আরও তদন্ত করা দরকার ছিল বলে জানান তাঁরা।

ফেসবুকের সহকারী প্রধান উপদেষ্টা হ্যারি কিনমাউথ বলেন, ‘কেলেঙ্কারির পর আমরা প্ল্যাটফর্মে অনেক বড় পরিবর্তন এনেছি, যাতে তৃতীয় পক্ষের অ্যাপ সহজে ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করতে না পারে।’ তিনি আরও বলেন, ‘ব্যবহারকারীদের তথ্য এবং গোপনীয়তা রক্ষা করা ফেসবুকের প্রধান দায়িত্ব এবং আমরা ব্যবহারকারীদের তথ্য নিয়ন্ত্রণ ও সুরক্ষার ক্ষেত্রে নতুন ব্যবস্থা তৈরিতে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি।’ সূত্র: রয়টার্স